বিশ্ব ক্রিকেটে নিয়ন্ত্রক সংস্থা আইসিসি-র তথ্য ভান্ডারে হাজার হাজার ক্রিকেটারের ক্যারিয়ার তথ্য ভান্ডারে জমা আছে। যখন যে কোন ক্রিকেটারের নাম লিখে খোঁজ করলেই ব্যাটিং-বোলিং ক্যারিয়ারের তথ্যাবলি জানা যায়। কিন্তু এর বাইরেও ব্যতিক্রম ঘটনা আছে।

ইতিহাসের পাতা থেকে মুছে গেছে বা আইসিসি-র তথ্য ভান্ডার থেকে মুছে দেয়া হয়েছে ক্রিকেটারের পুরো ক্যারিয়ারের অর্জন! অবাক হবে না পাঠকবৃন্দ। এমনটা এদেশেরই একজন ক্রিকেটারের ভাগ্যে লেখা ছিল। তিনি হলের বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

কিক বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মোস্তাফিুজর রহমানের কাছ থেকে একটি সূত্র পাওয়া গেল (ফেসবুক)। যাতে পাপনের জীবন থেকে মুছে দেয়া ক্রিকেট ক্যারিয়ারের গল্পটা পাওয়া গেছে। সেই গল্পটাই আজ আপনাদের বলতে চাই ——

১৯৫৮ সালে পূর্বপাকিস্তানের হয়ে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে অগমন ঘটে এক টকবগে যুবকের। যিনি অভিষেক টেস্টেই নিয়েছিলেন ২০ উইকেট। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি নিজের খেলা ১২৩ টেস্টে নিয়েছিলেন ৭৫২ উইকেট। ইকোনোমি ছিলো ০.০৯৯৯। হ্যাট্রিক করেছেন ৪৫ বার। বেস্ট বোলিং ফিগার ৪ রান দিয়ে ১৬ উইকেট ( আম্পায়ার এবং বেঞ্চের ক্রিকেটার সহ)।

কিন্তু তখন পশ্চিম পাকিস্তানের সাথে যুদ্ধ এবং নানা রাজনৈতিক সমস্যার কারনে পূর্ব পাকিস্তান দল টিকে আইসিসি নিষিদ্ধ করে। এবং সকল ক্রিকেটারের পরিসংখ্যান মুছে দেওয়া হয়। এভাবেই সেই যুবক ইতিহাসের পাতা থেকে হারিয়ে যায় তারপর ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর বাংলাদেশের হয়ে ডেব্যু হয় সেই তরুনের,, তার ফর্ম দেখে বলিউড, হলিউড থেকে নায়িকারা তাকে বিয়ের প্রস্তাব দিতে থাকে। বাংলাদেশের হয়ে খেলেছেন ১১১ টেস্ট নিয়েছিলেন ১০০১ উইকেট। ইকোনোমি ০.০৮৮, হ্যাট্রিক করেছেন ৬৭ বার। বেস্ট বোলিং ফিগার ২ রান দিয়ে ১২ উইকেট ( আম্পায়ার সহ) এরপর ওডিয়াই ক্রিকেটের জন্ম হয়।

তিনি তার চেনা ছন্দেই ছিলেন ওডিয়াইতে, নিজের খেলা ১২৩ ওডিয়াইতে নিয়েছিলেন ৫৫৮ উইকেট। টি২০ ক্রিকেটে তিনি কোন ম্যাচ খেলেন নি। ১৯৯৮ সালে তার এরকম সাফল্য দেখে বিসিসিয়াই এর ষড়যন্ত্রের একদল জংগী আইসিসির সদর দপ্তরে আগুন লাগিয়ে দেয়। তখন ক্যামেরার প্রচলন খুব একটা ছিলো না কাগজে কলমে ডকুমেন্টস রাখা হতো, আর সে সকল ডকুমেন্টস আগুনে পুড়ে ছাঁই হয়ে যায়। অতি দুঃখে এই মহান ক্রিকেটার ৫৭ বছর বয়সে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন। এভাবেই ইতিহাসের পাতা থেকে আবারো মুছে যায় এই কিংবদন্তির নাম। আর সেই কিংবদন্তি ক্রিকেটার হলেন আজকের নাজমুল হাসান পাপন।