সাত বছরে অনেক সতর্কতা চিহ্ন ছিল, তাহলে মালাকালের যৌন নিপীড়ন প্রতিরোধে এত ধীরগতির প্রচেষ্টা কেন? প্রশ্নটি আজ আল-জাজিরার একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। দক্ষিণ সুদানে জাতিসংঘ কর্তৃক পরিচালিত একটি শিবিরে সাহায্য কর্মীদের যৌন নির্যাতনের ঘটনা প্রথম প্রকাশ পায় ২০১৫ সালে। দেশটির গৃহযুদ্ধ শুরু হওয়ার দুই বছর পর।

দ্য নিউ হিউম্যানিটেরিয়ান এবং আল জাজিরার একটি তদন্তে সাত বছর পর, এই ধরনের প্রতিবেদনগুলি কেবল অব্যাহতই ছিল না, তবে তা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। উদ্ঘাটনগুলি একটি উত্তেজনাপূর্ণ সময়ে আসে, জাতিসংঘ অনুমান করে যে ৫০০০ বাস্তুচ্যুত মানুষ শীঘ্রই মালাকালের শিবিরের দিকে যেতে পারে। এতে বর্তমান বাসিন্দারা উদ্বিগ্ন যে এই প্রবাহ যৌন নির্যাতন ও শোষণের ঘটনা (এসইএ) বাড়িয়ে দিতে পারে। তারা বলছেন যে সমস্যাটি মোকাবেলার জন্য জাতিসংঘের নেতৃত্বে একটি টাস্কফোর্স অভিযুক্ত হওয়া সত্ত্বেও এই ঘটনাগুলি অনেকাংশে নিয়ন্ত্রণ করা হয়নি।

বাসিন্দারাও উদ্বিগ্ন যে সাম্প্রতিক সহিংসতা যে এই লোকেরা পালিয়ে যাচ্ছে তা প্রটেকশন অফ সিভিলিয়ানস (পিওসি) সাইটে প্রবেশ করবে – শিল্লুক এবং নুয়ের উপজাতিদের মধ্যে সাম্প্রতিক সংঘর্ষ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। এইড কর্মীরা যারা পিওসি সাইটে কাজ করেছেন তারা সাংবাদিকদের বলেছেন ২০১৩ সালের শেষের দিকে ক্যাম্প খোলার অল্প সময়ের মধ্যেই অপব্যবহারের অ্যাকাউন্টগুলি শুরু হয়, কিন্তু দ্য নিউ হিউম্যানিটারিয়ান এবং আল জাজিরার তদন্তে দেখা গেছে যে নির্যাতনের মাত্রা বেড়েছে, সাহায্য কর্মীদের মতে, ক্যাম্পের বাসিন্দারা, এবং শিকার। রিপোর্টাররা জাতিসংঘ ও এনজিওর বেশ কিছু নথিও বিশ্লেষণ করেছেন।

একজন মহিলা বলেছিলেন যে তিনি ২০১৯ সালে স্থানীয় বিশ্ব খাদ্য কর্মসূচির (WFP) কর্মীর দ্বারা গর্ভবতী হয়েছিলেন – যদিও সম্পর্কটি সম্মতিপূর্ণ ছিল। তবে WFP সহ বেশিরভাগ সাহায্য গোষ্ঠী সাহায্য কর্মী এবং সাহায্য সুবিধাভোগীদের মধ্যে তীব্র ক্ষমতার ভারসাম্যহীনতার কারণে সাহায্য সুবিধাভোগীদের সাথে যৌন সম্পর্ক নিষিদ্ধ করে। তিনি ২০২১ সালের ডিসেম্বরে সাংবাদিকদের বলেছিলেন যে তিনি ক্রমাগত যৌন নির্যাতনের জন্য এতটাই উদ্বিগ্ন যে তিনি তার বড় মেয়ে, এখন 15 বছর বয়সী, জন্ম নিয়ন্ত্রণে রাখছেন।

একজন কিশোরী বলেছিলেন যে তার বয়স ছিল ১৫ বছর, যখন একজন স্থানীয় ওয়ার্ল্ড ভিশন কর্মী তাকে ধর্ষণ করে এবং গর্ভবতী করেছিল। তার ভবিষ্যৎ নিয়ে ভীত হয়ে, তিনি বলেছিলেন যে তিনি একটি উন্নত জীবন গড়ার প্রয়াসে ক্যাম্প ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে নিজেকে ঝুলিয়ে রাখার চেষ্টা করেছিলেন।

ওয়ার্ল্ড ভিশন বলেছে একটি তাত্ক্ষণিক তদন্ত শুরু করছে। আর WFP বলেছে যে এটি নির্দিষ্ট ক্ষেত্রের জন্য মন্তব্য করা যেতে পারে।

সূত্র : আল-জাজিরা