ইউক্রেনীয়রা রিপোর্ট করেছে যে সশস্ত্র সৈন্যরা রাশিয়ায় যোগদানের বিষয়ে “গণভোটের” জন্য ভোট সংগ্রহ করতে দেশের অধিকৃত অংশে ঘরে ঘরে যাচ্ছে। “আপনাকে মৌখিকভাবে উত্তর দিতে হবে এবং সৈনিক উত্তরটি শীটে চিহ্নিত করে রাখে,” এনেরহোদারের একজন মহিলা বিবিসিকে বলেছেন।

দক্ষিণ খেরসনে, রাশিয়ান রক্ষীরা জনগণের ভোট সংগ্রহের জন্য শহরের মাঝখানে একটি ব্যালট বাক্স নিয়ে দাঁড়িয়েছিল। রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, ঘরে ঘরে ভোট হচ্ছে ‘নিরাপত্তা’র জন্য। “ব্যক্তিগতভাবে ভোটদান ২৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে,” তাস রিপোর্ট করেছে৷ “অন্য দিনগুলিতে, সম্প্রদায়ের মধ্যে এবং ঘরে ঘরে ভোটের আয়োজন করা হবে।”

মেলিটোপোলের একজন মহিলা বিবিসিকে বলেছেন যে দুই স্থানীয় “সহযোগী” দুই রাশিয়ান সৈন্যের সাথে তার বাবা-মায়ের ফ্ল্যাটে এসেছিলেন, তাদের স্বাক্ষর করার জন্য একটি ব্যালট দিতে। আমার বাবা [রাশিয়ায় যোগ দেওয়ার জন্য] ‘না’ দিয়েছিলেন,” মহিলাটি বলেছিলেন। “আমার মা কাছাকাছি দাঁড়িয়েছিলেন, এবং জিজ্ঞাসা করেছিলেন ‘না’ দেওয়ার জন্য কী হবে। তারা বলল, ‘কিছু না’। “মা এখন চিন্তিত যে রাশিয়ানরা তাদের অত্যাচার করবে।”

মহিলাটি আরও বলেছিলেন যে প্রতি ব্যক্তির চেয়ে পুরো পরিবারের জন্য একটি ব্যালট ছিল। যদিও প্রমাণগুলি উপাখ্যানমূলক, তবে ভোট পরিচালনাকারী সশস্ত্র লোকদের উপস্থিতি মস্কোর জোরের বিরোধিতা করে যে এটি একটি অবাধ বা সুষ্ঠু প্রক্রিয়া। বিশেষজ্ঞরা বলছেন যে স্ব-শৈলীকৃত গণভোট, পাঁচ দিন জুড়ে অনুষ্ঠিত হচ্ছে, রাশিয়াকে – বেআইনিভাবে – ইউক্রেনের চারটি অধিকৃত বা আংশিক-দখলকৃত অঞ্চলকে তাদের নিজস্ব বলে দাবি করার অনুমতি দেবে।

অন্য কথায়, রাশিয়ার আক্রমণের সাত মাস পরে সংযুক্তিকরণের উপর একটি মিথ্যা ভোট। “অধিভুক্তি” আন্তর্জাতিকভাবে স্বীকৃত হবে না, তবে রাশিয়া দাবি করতে পারে যে তার অঞ্চলটি ইউক্রেনে সরবরাহ করা পশ্চিমা অস্ত্র থেকে আক্রমণের অধীনে রয়েছে, যা যুদ্ধকে আরও বাড়িয়ে তুলতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গণভোটগুলিকে “একটি ছলনা” হিসাবে বর্ণনা করেছেন, বলেছেন যে তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে বলপ্রয়োগ করে ইউক্রেনের অংশগুলিকে সংযুক্ত করার চেষ্টা করার একটি “মিথ্যা অজুহাত”।

“মার্কিন যুক্তরাষ্ট্র কখনই ইউক্রেনের ভূখণ্ডকে ইউক্রেনের অংশ ছাড়া অন্য কিছু হিসাবে স্বীকৃতি দেবে না,” তিনি বলেছিলেন। ব্রিটিশ পররাষ্ট্র সচিব, জেমস ক্লেভারলি বলেছেন, যুক্তরাজ্যের কাছে প্রমাণ রয়েছে যে রাশিয়ান কর্মকর্তারা ইতিমধ্যেই “উদ্ভাবিত ভোটারদের ভোটদান এবং এই নকল গণভোটের জন্য অনুমোদনের হার” লক্ষ্য নির্ধারণ করেছে।

মিঃ চতুরভাবে বলেন, রাশিয়া মাসের শেষ নাগাদ চারটি অঞ্চল – লুহানস্ক, ডোনেটস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া -কে আনুষ্ঠানিকভাবে সংযুক্ত করার পরিকল্পনা করেছে। খেরসনের একটি সূত্র বিবিসিকে বলেছে যে রাশিয়ান বার্তা সংস্থার একটি ঘোষণা ব্যতীত ভোটদানকে উত্সাহিত করার জন্য জনসাধারণের কোনো প্রচেষ্টা ছিল না যে লোকেরা একটি বন্দর ভবনে ভোট দিতে পারে, যা ১০ বছর ধরে অব্যবহৃত ছিল।

খেরসনের আরেক নারী বলেছেন যে ভবনের বাইরে তিনি “সশস্ত্র জঙ্গি” দেখেছেন যেখানে ভোট হচ্ছে বলে মনে হচ্ছে। তিনি তার পাসপোর্ট ভুলে যাওয়ার ভান করেছিলেন, তাই তাকে ভোট দিতে হয়নি। ওই নারী জানান, তার বন্ধুবান্ধব ও পরিবারের সবাই গণভোটের বিপক্ষে। “আমরা জানি না এই গণভোটের পর আমাদের জীবন কেমন হবে,” তিনি বলেন। “তারা কী করতে চায় তা বোঝা খুব কঠিন।” কিয়েভ বলেছেন যে গণভোট কিছুই পরিবর্তন করবে না, এবং তার বাহিনী সমস্ত অঞ্চল মুক্ত করার জন্য চাপ অব্যাহত রাখবে।

সূত্র : বিবিসি