ইসলামী প্রজাতন্ত্রের পুলিশ কর্তৃক আটক এক মহিলার হেফাজতে মৃত্যুর পর ইরানকে যে বিক্ষোভের মুখে ফেলেছে তা অবশ্যই সিদ্ধান্তমূলকভাবে মোকাবেলা করতে হবে, রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি শনিবার এ কথা বলেছেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন অনুসারে সপ্তাহব্যাপী বিক্ষোভে পঁয়ত্রিশ জন নিহত হয়েছে, প্রতিবাদ ও বিক্ষোভ দেশের ৩১টি প্রদেশের বেশিরভাগ অংশে ছড়িয়ে পড়েছে।

শুক্রবার, সরকার বিরোধী বিক্ষোভ মোকাবেলায় ইরানের বেশ কয়েকটি শহরে রাষ্ট্র-সংগঠিত সমাবেশ অনুষ্ঠিত হয় এবং সেনাবাহিনী অস্থিরতার পিছনে “শত্রুদের” মোকাবেলা করার প্রতিশ্রুতি দেয়। রাষ্ট্রীয় গণমাধ্যম শনিবার রাইসির বরাত দিয়ে বলেছে যে ইরানকে অবশ্যই “দেশের নিরাপত্তা ও শান্তির বিরোধিতাকারীদের সাথে সিদ্ধান্তমূলকভাবে মোকাবেলা করতে হবে”।

উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাশহাদে অশান্তির বিরুদ্ধে অভিযানে অংশ নেওয়ার সময় নিহত বাসিজ স্বেচ্ছাসেবক বাহিনীর সদস্যের পরিবারের সঙ্গে টেলিফোনে কথা বলছিলেন রাইসি। রাষ্ট্রপতি “বিক্ষোভ এবং জনশৃঙ্খলা ও নিরাপত্তা বিঘ্নিত করার মধ্যে পার্থক্য করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন এবং ঘটনাগুলিকে দাঙ্গা বলে অভিহিত করেছেন,” ইরানী রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

এক সপ্তাহ আগে উত্তর-পশ্চিম ইরানে মাহসা আমিনির অন্ত্যেষ্টিক্রিয়ায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে, ২২ বছর বয়সী কুর্দি মহিলা যিনি মহিলাদের পোশাকের উপর হিজাব বিধি প্রয়োগকারী পুলিশ কর্তৃক আটকের পরে কোমায় চলে গিয়ে মারা গিয়েছিলেন।

তার মৃত্যু ইরানে ব্যক্তিগত স্বাধীনতার উপর বিধিনিষেধ, নারীদের জন্য কঠোর পোষাক কোড এবং নিষেধাজ্ঞার কবলে পড়া অর্থনীতি সহ ইস্যুতে ক্ষোভের জন্ম দিয়েছে। নারীরা তাদের ঘোমটা নেড়ে বিক্ষোভে অগ্রণী ভূমিকা পালন করেছে। সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খামেনির পতনের জন্য ক্ষিপ্ত জনতা আহ্বান জানানোয় কেউ কেউ প্রকাশ্যে তাদের চুল কেটে ফেলেছে।

২০১৯ সালে জ্বালানির দাম নিয়ে বিক্ষোভের পর থেকে এই বিক্ষোভটি দেশটিতে সবচেয়ে বড়, যখন রয়টার্স জানিয়েছে যে বিক্ষোভকারীদের উপর দমন-পীড়নে ১,৫০০ জন নিহত হয়েছে। ইসলামী প্রজাতন্ত্রের ইতিহাসে এটি ছিল সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ। ইরানের সংবাদ সংস্থাগুলো শনিবার জানিয়েছে যে কাস্পিয়ান সাগরের উত্তরাঞ্চলীয় গিলান প্রদেশে ৭৩৯ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

অ্যাক্টিভিস্ট টুইটার অ্যাকাউন্ট ১৫০০ তাসভির, যার ১২৫,০০০ ফলোয়ার রয়েছে, বলেছে যে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ওশনাভিহের সাথে যোগাযোগের চ্যানেলগুলি বিচ্ছিন্ন হয়ে গেছে এবং ল্যান্ডলাইনগুলি বন্ধ হয়ে গেছে। ওশনাভিহ ছিল উত্তর-পশ্চিম ইরানের বেশ কয়েকটি শহরের মধ্যে একটি, যেখানে দেশের ১০ মিলিয়ন কুর্দিদের অধিকাংশই বাস করে, যারা শুক্রবার ধর্মঘট করেছিল। কুর্দি অধিকার গোষ্ঠী হেনগাও একটি ভিডিও পোস্ট করেছে যাতে বলা হয়েছে যে শুক্রবার শহরের কিছু অংশের নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের দেখা গেছে।

সূত্র : এমএনএস