‘তথ্য অধিকার আইনঃ স্থানীক প্রাসঙ্গিকতা’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা শনিবার বাংলাদেশ উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বরিশাল আঞ্চলিক কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন।

আঞ্চলিক পরিচালক ড. মোঃ আজিজুল হকের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার খোন্দকার আনোয়ার হোসেন, উপ-পুলিশ কমিশনার মোঃ নজরুল হোসেন, সাংবাদিক কাজী মিরাজ মাহমুদ। অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে তথ্য অধিকার বিষয়ে বিভিন্ন দিক উপস্থাপন করেন বরিশাল বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের সহাকরী অধ্যাপক সুপ্রভাত হালদার ও জেলা সহকারী তথ্য কর্মকর্তা লেলিন বালা। কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য এবং তথ্য অধিকার আইন-২০০৯, প্রাতিষ্ঠানিক প্রাসঙ্গিকতা ও আমাদের প্রত্যয় সম্পর্কে উপস্থাপনা করেন বাউবি’র তথ্য গণসংযোগ বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ড. আ. ফ. ম মেজবাহ উদ্দিন। এতে সঞ্চালনা করেন বাউবি’র ঝালকাঠি উপ-আঞ্চলিক কেন্দ্রের উপ-আঞ্চলিক পরিচালক ড. মোঃ আসাদুল ইসলাম।

কর্মশালায় প্রধান অতিথি তার বক্তব্যে তথ্য প্রদানের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষার্থী এবং অংশীজনদেরকে স্পষ্ট তথ্য প্রদানের জন্য বাউবি’র সমন্বয়কারী ও কর্মকর্তাদের আহবান জানান। তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য সমাজের কাউকে পিছিয়ে রাখা যাবে না। তিনি শিক্ষার্থীদেরকে নিজের সন্তানের মত করে সেবা প্রদানের জন্য সমন্বয়কারীদের অনুরোধ জানান।

কর্মশালায় বরিশাল আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তা ও বিভিন্ন প্রোগ্রামের সমন্বয়কারীসহ ৩০ জন অংশগ্রহণ করেন এবং স্থানীয় পর্যায়ে তথ্য প্রদানের বিভিন্ন বিষয় নিয়ে মুক্ত আলোচনায় অংশ নেন।