মেলোনি, ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হতে চলেছেন। ইতালির ভোটাররা কী চান তার ভোটে ‘স্পষ্ট ইঙ্গিত’ দিয়েছেন। উচ্ছ্বসিত জর্জিয়া মেলোনি, ইতালির ডানপন্থী ব্রাদার্স পার্টির নেতা এবং ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হওয়ার পথে, বলেছেন ভোটাররা ডানপন্থী গোষ্ঠীকে শাসন করার জন্য স্পষ্ট ম্যান্ডেট দিয়েছেন এবং তিনি সমস্ত ইতালীয়দের জন্য একটি সরকার পরিচালনা করবেন।

ইতালির ব্রাদার্স রবিবারের নির্বাচনে ২৬ শতাংশ ভোট পেয়ে সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হওয়ার পরামর্শ দেওয়ার পর মেলোনি রাতের রোমে তার দলের নির্বাচনী প্রচার কেন্দ্রে বক্তব্য রাখছিলেন। এর জোট অংশীদার, কট্টরপন্থী মাত্তেও সালভিনির লীগ এবং সিলভিও বার্লুসকোনির ফরোয়ার্ড ইতালি, যথাক্রমে ৮.৭ শতাংশ এবং 8.2 শতাংশ জিতবে বলে আশা করা হচ্ছে – জোটের জন্য সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার জন্য যথেষ্ট, একটি বেসরকারি টিভি চ্যানেল লা ৭-এ পোলিং সংস্থা এসডব্লিউজি-এর পূর্বাভাস অনুসারে “যদি আমাদের এই জাতিকে শাসন করার জন্য আহ্বান করা হয়, তাহলে আমরা সকল ইতালীয়দের জন্য তা করব, জনগণকে একত্রিত করার লক্ষ্য। তাদের ইতালীয় হিসেবে গর্বিত করার জন্য, ইতালীয় পতাকা ত্যাগ করার জন্য,” মেলোনি মিডিয়াকে আরও অনেক কিছু বলেছিলেন। স্বাভাবিকের চেয়ে দমিত স্বন। “আপনি আমাদের বেছে নিয়েছেন, এবং আমরা আপনার সাথে বিশ্বাসঘাতকতা করব না,” তিনি দৃশ্যত আবেগপ্রবণ হয়ে বললেন।

ডেমোক্রেটিক পার্টি, যেটি অন্যান্য বাম-ঝোঁক এবং মধ্যপন্থী দলগুলির সাথে একটি বিস্তৃত জোট গঠন করতে ব্যর্থ হয়েছে যাতে শাসন করার সম্ভাবনা হ্রাস পায়, তাদের 18.3 শতাংশ ভোট জয়ের পূর্বাভাস দেওয়া হয়েছে, পোলস্টাররা জানিয়েছেন। ফাইভ স্টার মুভমেন্ট, দীর্ঘকাল ধরে একটি মরিবন্ড পার্টি হিসাবে বিবেচিত, দক্ষিণে জয়লাভ করে এবং ১৬.৬ শতাংশ ভোট পেয়ে প্রত্যাশার চেয়ে ভাল করেছে বলে মনে হয়।

মাত্তেও রেনজির ইতালিয়া ভিভা এবং কার্লো ক্যালেন্ডার অ্যাজিওনের সমন্বয়ে গঠিত মধ্যমণি তৃতীয় মেরু পেয়েছে ৭.৮ শতাংশ।

সূত্র : আল-জাজিরা