তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানিয়েছেন আজ ঘোষনা করেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সঙ্গে আবারও আলোচনা শুরুর কথা ভাবছেন। আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) টোকিওতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তুরস্কের শীর্ষ এ কূটনীতিক। জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে অংশ নিতে গিয়েছেন কাভুসোগলু।

কাভুসোগলু আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলেন, সম্প্রতি উজবেকিস্তানে অনুষ্ঠিত এসসিও সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগায়ানের সঙ্গে আলোচনার সময় সংঘাত বন্ধে ইউক্রেনের সঙ্গে পুনরায় আলোচনা শুরুর বিষয়টি বিবেচনা করার কথা জানান পুতিন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে আরো বলেন, আমাদের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার সময় পুতিন কিয়েভের সঙ্গে ফের আলোচনায় বসার সম্ভাবনার কথা উল্লেখ করেছেন, তবে তা হবে উদ্ভূত নতুন পরিস্থিতির প্রেক্ষাপটে। পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে সরাসরি আলোচনার আয়োজন করতে আঙ্কারার ইচ্ছার কথাও পুনর্ব্যক্ত করেন মেভলুত। তিনি বলেন, আমাদের প্রেসিডেন্ট (এরদোয়ান) পুতিন এবং জেলেনস্কির সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবেন। আমাদের লক্ষ্য এ দুই নেতাকে একত্রিত করে শীর্ষ পর্যায় থেকে সিদ্ধান্ত নেয়ার বিষয়টি নিশ্চিত করা।

এদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো ‘সামরিক সংহতিকরণ’ বা সামরিক বাহিনীর সেনাসংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছেন পুতিন। বুধবার (২১ সেপ্টেম্বর) জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে পুতিনের এমন হুঁশিয়ারির পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সব পক্ষকে সংলাপে বসার পাশাপাশি পরামর্শ ও নিরাপত্তা উদ্বেগ মোকাবিলার উপায় খুঁজে বের করার আহ্বান জানিয়েছে।

সূত্র : আল-জাজিরা