শক্তিশালী টাইফুনটি ফিলিপাইনের উত্তরাঞ্চলে আঘাত হেনে বিদ্যুৎ ও যোগাযোগ বিচ্ছিন্ন করেছে কিন্তু ম্যানিলাকে তুলনামূলকভাবে অক্ষত রেখে গেছে। ফিলিপাইনে টাইফুন নোরু দেশের উত্তরাঞ্চলে আঘাত হানে, পাঁচজন উদ্ধারকারীর মৃত্যু, বন্যা ও বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পর পরিষ্কার করা শুরু করেছে কিন্তু রাজধানীকে তুলনামূলকভাবে অক্ষত রেখে গেছে।

নোরু, প্রতি ঘন্টায় ১৮৫ কিলোমিটার (১১৫ মাইল) বেগে অবিরাম বাতাস সহ, এই বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুন ছিল। কুইজোন প্রদেশের বারডিওস শহরে রবিবার রাত নামার আগে ঝড়টি উপকূলে আঘাত হানে এবং রাতারাতি প্রধান লুজোন অঞ্চলে প্রবেশ করার সাথে সাথে এটি দুর্বল হয়ে পড়ে, কর্তৃপক্ষকে স্কুল, সরকারী অফিস এবং স্টক মার্কেট বন্ধ করতে প্ররোচিত করে।

হাজার হাজার মানুষকে জরুরি আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে, কর্মকর্তারা। ম্যানিলার উত্তরে বুলাকান প্রদেশের গভর্নর ড্যানিয়েল ফার্নান্দো বলেছেন, পাঁচজন উদ্ধারকারী, যারা বন্যার পানিতে আটকে পড়া বাসিন্দাদের সাহায্য করার জন্য একটি নৌকা ব্যবহার করছিলেন, তারা একটি ধসে পড়া দেয়ালের আঘাতে পরে দৃশ্যত প্রচণ্ড জলে ডুবে যায়।

ফার্নান্দো ডিজেডএমএম রেডিও নেটওয়ার্ককে বলেছেন, “তারা জীবিত বীর যারা এই বিপর্যয়ের মধ্যে আমাদের দেশবাসীর জীবন বাঁচাতে সাহায্য করেছিল।” “এটি সত্যিই খুব দুঃখজনক।”

সূত্র : আল-জাজিরা