করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে বিদেশি পর্যটকদের ভিসা দেওয়া বন্ধ ছিল বাংলাদেশে। অবশেষে আজ সোমবার থেকে বাংলাদেশে বিদেশি পর্যটক আসার বিধিনিষেধ তুলে নেওয়া হয় বলে জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

আজ রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান পর্যটন প্রতিমন্ত্রী। তিনি বলেন, আজ কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে লিখিত বক্তব্যে মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার পর্যটন শিল্পের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। পর্যটন শিল্পে কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে ও টেকসই পর্যটন উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

তিনি আরও বলেন, কোভিড-১৯-এর প্রভাবে বাংলাদেশের পর্যটন শিল্পের চ্যালেঞ্জ মোকাবিলা, সংকট থেকে উত্তরণের উপায় ও ভবিষ্যতে প্রতিযোগিতামূলক পর্যটন বাজারে সুবিধা অর্জনের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে দেশের ট্যুরিজম বোর্ড ইতোমধ্যে একটি ট্যুরিজম রিকভারি প্ল্যান নিয়েছে। এই পরিকল্পনায় উল্লেখিত কার্যক্রম বাস্তবায়নের জন্য ২০টি গাইডলাইন প্রস্তুতি করে ওই অনুযায়ী কাজ করছে। এর ফলে ইতোমধ্যে পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঘুরে দাঁড়াচ্ছে। গতি ফিরছে দেশের অভ্যন্তরীণ পর্যটন শিল্পে।

সংবাদ সম্মেলনে অন্যান্যর মধ্যে আরও উপস্থিত ছিলেন, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এনডিসি অলী উল্লা, বাংলাদেশ পর্যটন করুরে করপোরেশনের চেয়ারম্যান মো. আলী কদর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবু তাহের জাবেদ প্রমুখ।

সংবাদ সম্মেলন শেষে পর্যটন ভবনের সামনে আনুষ্ঠানিকভাবে সাইকেল র‍্যালির উদ্বোধন করেন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এ সময় সাইকেলে চড়ে র‍্যালিতে ঘোরেন প্রতিমন্ত্রী, সচিব সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।