শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে মামলার অনুমতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। খবর রয়টার্সের।

দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল শ্রীলঙ্কা (টিআইএসএল) গোতাবায়ার বিরুদ্ধে এ মামলার আবেদন করেছিল। তারা আজ শুক্রবার এক বিবৃতিতে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের কথা জানায়।

একই সঙ্গে দেশটির সর্বোচ্চ আদালত শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে, সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষে ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক দুই গভর্নরের বিরুদ্ধে মামলার কার্যক্রম শুরুর অনুমতি দিয়েছেন।

সাত দশকের বেশি সময়ের মধ্যে শ্রীলঙ্কা সবচেয়ে বাজে আর্থিক সংকটের মুখে পড়েছে। এই সংকটের জন্য দ্বীপরাষ্ট্রটির নেতৃত্বকে জবাবদিহির আওতায় আনার আহ্বান জানিয়েছে টিআইএসএল।

চরম অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে চলতি বছরের শুরুর দিকে শ্রীলঙ্কায় গণবিক্ষোভ শুরু হয়। গণবিক্ষোভের মুখে শ্রীলঙ্কার তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে গত মে মাসে পদত্যাগ করেন। মাহিন্দার ছোট ভাই গোতাবায়া। তাঁদের আরেক ভাই বাসিল।

গত ১৩ জুলাই শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে যান শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া। পরদিন ১৪ জুলাই তিনি মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যান। সিঙ্গাপুরে গিয়ে তিনি তাঁর পদত্যাগপত্র দেশে পাঠিয়ে দেন। ১৫ জুলাই তাঁর আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার।

সিঙ্গাপুর গোতাবায়াকে স্বল্পমেয়াদি ‘ভিজিট পাস’ দিয়েছিল। এই ভিজিট পাসের মেয়াদ শেষ হলে ১১ আগস্ট তিনি সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যান। ২ সেপ্টেম্বর দিবাগত রাতে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর হয়ে শ্রীলঙ্কায় ফেরেন ৭৩ বছর বয়সী গোতাবায়া।