সিলেট ক্রিকেট স্টেডিয়াম থেকে

পাক-ভারত হাই-ভোল্টেজ ম্যাচ, তাই আগাম কিছু বলা সত্যিই কঠিন। কিন্তু আজ নারী এশিয়া কাপের পাক-ভারত হাই-প্রোফাইল ম্যাচে ৫ বারের শিরোপা জেতা ভারতকে দাঁড়াতেই দেয়নি পাক নারী ক্রিকেট দল। এর আগে ১২টি টি২০ ম্যাচে মুখোমুখি হয়ে ১০ বার জয় তোলার ভারত আজ হেরেছে ১৩ রানে। এশিয়া কাপের পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা ভারতকে টেনে দ্বিতীয় সারিতে নামিয়ে এনে পাক নারী দল ১ম সারির জায়গাটি আচ দখলে নিয়েছে।

পাকিস্তানের ১৩৭ রানের জবাবে ১৩৮ রানের মিশনে ভারতীয় নারী ক্রিকেট দলের শক্তিশালী লাইনআপের টপ অর্ডার ভেঙ্গে দেয় পাক বোলিং বিভাগ। ধারাবাহিক ভাবেই উইকেট পতন ঘটে ভারত শিবিরে। ২৩, ২৯, ৫০, ৬৩ আর ৬৫ রানে নিয়মিত বিরতিতেই ভারতীয় নারী দল উইকেট হারায়। ১১.৪ ওভারে ৫ উইকেটে ৬৫ রানে ভারত, এ অবস্থায় ৬ষ্ঠ জুটিতে ভরসা। দিপ্তি আর হারমানপ্রিত হাল ধরার চেষ্টা করলেন।

৬ষ্ঠ জুটি ১৫ ওভার অবদি টেনেও নিলেন, ৯০ রানে ৫ উইকেট। শেষ ৩০ বলে ৪৮ রান দরকার পাক শিবিরকে হারাতে। কিন্তু সাদিয়া ইকবাল ১৬ রান করা দিপ্তিতে সাঁজ ঘরের পথ দেখিয়ে দিলে ভারদের জয়ের আশাটা আরো দূরে সরে যায়।

শেষ ১২ বলে ২৮ রান দরকার ছিল। পার্টনারশীপ দাঁড়ালেই হয়ে যেত, কিন্তু শুরু থেকেই ধারাবাহিক উইকেট পতনের ফলে ভারতের পক্ষে জয়টা পকেটে জমা করা সম্ভব হয়নি। ১৮.২ ওভারে স্কোর ১২০ আর উইকেট চলে গেছে ৯টি! শেষ উইকেটে শেষ ওভারে র ৬ বলে দরকার ছিল ১৮ রান। ২ বল আগেই ভারত অলআউট ১২৪ রানে।

দিনটা শুক্রবার, তাই জুম্মার নামাজের পর থেকে সিলেট স্টেডিয়ামের পূর্ব দিকের গ্যালারি দর্শকে মুখরিত হতে মুরু করে। টস জিতে ব্যাট করতে নেমে পাক নারী ক্রিকেট দল সংগ্রহ করে ২০ ওভারে ১৩৭/৬।

ওপেন করতে নামা মুনিবা আলী (১১) আর সিদার আমিন (১৭)এর জুটি পাক শিবিরকে নিয়ে যায় ২ উইকেটে ৩৩ অবদি। এরপর ওয়ান ডাউনে আসা ওমাইমা শূন্য রানে ফেরত গেলে পাক নারী ক্রিকেট দল কিছুটা চাপে পড়ে। কিন্তু সেই চাপ ৪র্থ উইকেট জুটিতে অধিনায়ক বিশমা মারুফ আর দিদার বার ৭৬ রানের পার্টনারশীপে কাটিয়ে উঠে পাক দল।

অধিনায়ক বিশমা ৩৫ বলে ৩২ রান করে আউট হলেও শেষ অবদি অপরাজিত রইলেন দিদা বার,  ৩৭ বলে ৫ বার আর ১ ছক্কার মার দিয়ে ৫৬ রান কররেন। ১৪.২ ওভারে ১০০/৩ উইকেটে থাকা পাক নারী দল শেষ দিকে আরো ৩টি উইকেট হারালেও দিদা বার ছাড়া কেউ কোন রান সংগ্রহ করতে পারেনি। দিদা বার একই লড়ে গেলেন ভারতীয় নারী ক্রিকেট দলের বোলারদের বিরুদ্ধে।