গাজীপুর মহানগরীর কোনাবাড়ি থানা আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে নেতা কর্মী ও সমর্থকদের মাঝে সৃষ্টি হয়েছে উৎসাহ উদ্দীপনা। সম্ভাব্য প্রার্থীসহ নেতা কর্মী ও সমর্থকরা নিজেদের ছবি সংবলিত রং বেরংয়ের বিভিন্ন আকারের পোষ্টার ব্যানার আর ফেস্টুন দিয়ে ছেয়ে ফেলেছে পুরো এলাকা। ইতোমধ্যে পোষ্টার ব্যানার দিয়ে ঢেকে ফেলা হয়েছে সম্মেলনস্থলের কোনাবাড়ি ডিগ্রী কলেজ ভবন। বাদ যায়নি কলেজের মূল ফটক ও মাঠসহ পার্শ্ববর্তী স্কুল, মার্কেট ও ঘরবাড়ি। দলীয় ব্যানার ফেস্টুনে ঢেকে যাওয়া কলেজ দেখে চেনার উপায় নেই। যেকেউ কলেজটি এক নজর দেখলে মনে করবেন এটি কোন শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটি কোন রাজনৈতিক দলের কার্যালয়।

দলীয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, আগামী ১৫ অক্টোবর মহানগরীর কোনাবাড়ি ডিগ্রী কলেজ মাঠে আয়োজন করা হয়েছে কোনাবাড়ি থানা আওয়ামী লীগের সম্মেলন। নতুন কমিটিতে স্থান পেতে সম্ভাব্য প্রার্থীরা চালিয়ে যাচ্ছেন ব্যাপক প্রচার প্রচারণা। সম্মেলনস্থল সহ আশেপাশের এলাকা ছেয়ে গেছে তাদের পোস্টার, ব্যানার ও ফেস্টুন দিয়ে। এদিকে এ সম্মেলনে দলের বেশ কয়েকজন সিনিয়র নেতা উপস্থিত থাকার কথা রয়েছে। তাদের দৃষ্টি আকর্ষণ করতে সম্ভাব্য প্রার্থীরাসহ দলের নেতা কর্মী ও সমর্থকরা তাদের পোস্টার, ব্যানার ও ফেস্টুন টানিয়ে নিজেদের প্রচারণা চালাচ্ছেন। এসব পোস্টার, ব্যানার ও ফেস্টুনে ঢেকে গেছে প্রধান ফটক ও একাডেমিক ভবনসহ পুরো কলেজ ভবন। কলেজের প্রধান ফটকে স্থাপন করা হয়েছে বড় আকারের তোরণ। বাদ যায়নি পার্শ্ববর্তী দেওয়ালিয়াবাড়ি আ ক ম মোজাম্মেল হক উচ্চ বিদ্যালয়ের গেইটসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠাণ ও ঘরবাড়িসহ আশেপাশের এলাকা। এছাড়াও সম্মেলনস্থলকে কেন্দ্র করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের দু’পাশে প্রায় আড়াই কিলোমিটার এলাকায় শোভা পাচ্ছে সম্ভাব্য প্রার্থীসহ দলের নেতা কর্মী ও সমর্থকদের ছবি সংবলিত বিভিন্ন আকৃতির সহস্রাধিক বাহারি পোস্টার, ব্যানার ও ফেস্টুনসহ বিলবোর্ড।

কলেজের বেশ কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবক জানান, শিক্ষা প্রতিষ্ঠানে এমন রাজনৈতিক প্রচারণার কারণে শিক্ষার পরিবেশ নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। কলেজ ভবনে আওয়ামী লীগের নেতা কর্মীদের ব্যানার-পোস্টার লাগানোর কারণে কলেজের সৌন্দর্য নষ্ট হয়েছে, পুরো দৃশ্যটি দৃষ্টিকটু লাগছে। শিক্ষা প্রতিষ্ঠাণে রাজনৈতিক পোস্টার ব্যানার এভাবে লাগানো উচিত হয় নি। তারা বলেন, পূজার ছুটিসহ বেশ কয়েকদিন কলেজ বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে কলেজে ক্লাস শুরু হচ্ছে। বন্ধ থাকার সুযোগে সম্মেলন অনুষ্ঠানের বেশকয়েকদিন আগে যেভাবে কলেজ ভবনসহ মাঠের চারদিকে ব্যানার-ফেস্টুন লাগানো হয়েছে তাতে ক্লাসে প্রবেশ করাই কষ্টকর হবে। এছাড়াও এগুলোর কারণে ক্লাস রুমে পর্যাপ্ত আলো বাতাস প্রবেশের কোন সুযোগ নেই। ফলে এতে শিক্ষার পরিবেশ ব্যাহত হবে। আমরা চাই দ্রুত এসব ব্যানার ফেস্টুন অপসারণ করা হোক।

গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউল্লাহ মন্ডল বলেন, আগামী ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে কোনাবাড়ি থানা আওয়ামী লীগের সম্মেলন। মহানগরীর কোনাবাড়ি ডিগ্রী কলেজ মাঠে এ সম্মেলন আয়োজন করা হয়েছে। একটা বড় রাজনৈতিক অনুষ্ঠান হবে এখানে। এ সম্মেলনকে ঘিরে দলের নেতা-কর্মী ও সমর্থকদের মাঝে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। এ কারণে সবাই আগে থেকেই ব্যানার-পোস্টার লাগিয়েছেন। এতে অতটা সমস্যা হবে না। সম্মেলনের পর এসব ব্যানার-পোস্টার অপসারণ করে পরিষ্কার করা হবে।

এব্যাপারে কোনাবাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. বেলাল হোসেন বলেন, কলেজ বন্ধ থাকার সুযোগে আওয়ামী লীগের নেতা-কর্মীরা ব্যানার-ফেস্টুন লাগিয়েছেন। এটি ঠিক নয়, তবে আমাদের কিছু করার নেই। মঙ্গলবার থেকে কলেজ শুরু হবে, তখন আমাদের কিছুটা সমস্যা হবে। এব্যাপারে কলেজের পক্ষ থেকে এলাকার নেতৃবৃন্দকে জানানো হয়েছে। তাঁরা বলছেন, অনুষ্ঠান শেষে এসব খুলে পরিষ্কার করে দেওয়া হবে।