টি২০ বিশ্বকাপ ২০২২ দরজায় কড়া নাড়ছে। ১৬ দেশের অংশ গ্রহণে অস্ট্রেলিয়ার মাটিতে এ আসরে বাংলাদেশ সরাসরি অংশ নিচ্ছে। বাছাই পর্বে খেলতে হয়নি, কারণ আগের আইসিসি র‌্যাঙ্কিং অনুয়ায়ী বাংলাদেশ শীর্ষ ৮ দলের মধ্যেই ছিল।

কিন্তু ২০২২ সালে বিশ্বকাপ টি২০ মাঠে গড়ানোর আগে আইসিসির নতুন র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন ৯ নম্বর দল। শ্রীলঙ্কা ৮ আর ওয়েস্ট ইন্ডিজ ৭ নম্বরে উঠে গেছে। পেছনে থাকা বাংলাদেশ দলে এখন সাকিব আল হাসান ছাড়া সিনিয়র ক্রিকেটার বলতে কেউ নেই।

বিসিবি নির্বাচকদের নির্বাচনে মাহমুদুল্লাহ রিয়াদ বা মুশফিকুর রহীম কেউ দলে নেই। ২০২২ এশিয়া কাপ থেকে শুরু করে তিন জাতি প্রস্তুতির টি২০ সিরিজে টানা ৪ ম্যাচে হারের পরও টিম ম্যানেজম্যান্ট, নির্বাচক, বোর্ড পরিচালকরা দলের উপর ভরসা রাখছে।

আইসিসির নতুন নিয়মে ১৫ অক্টোবর অবদি দুই জন্য ক্রিকেটারের নাম পরিবর্তনের সুযোগ পাবে সরাসরি মুল পর্বে খেলা দল গুলো। সে সুযোগ কাজে লাগিয়ে তিন জাতি সিরিজে শেষে বিসিবি দুই ক্রিকেটার বাদ দিয়ে নতুন দুই জনের নাম সংযুক্ত করেছে। সাব্বিরের বদলে সৌম্য সরকার আর সাইফুদ্দিনের বদলে শরিফুল ইসলামকে দলে নেয়া হয়েছে।

কিন্তু বিশ্বকাপ শুরুর আগে থেকে প্রতিটি দলের প্রোফাইল সামনে আসে। কার বিপক্ষে খেলা, কোন দলের কোন ক্রিকেটার ক্যারিয়ারে কত রান করেছে বা কোন বোলার কত উইকেট পকেটে জমা করেছেন? সে কথাটা বিবেচনা করেই দৈনিক বার্তার ক্রীড়া পাঠকদের জন্য বাংলাদেশে পরিবর্তিত ১৫ সদস্যের টি২০ বিশ্বকাপ দলের ক্রিকেটারদের ব্যাটে-বলে যোগ্যতা আর অভিজ্ঞতা তুলে ধরা হলো। যাতে করে বিশ্বকাপে শক্তিশালী প্রতিপক্ষদের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের শক্তি সম্পর্কে পরিস্কার একটি ধারণা সামনে চলে আসে।