দেশের হকির প্রথম ফ্র্যাঞ্চাইজি লিগে কাল মাঠে গড়াবে। আসরটি ৬টি দল নিয়ে অনুষ্ঠিত হবে। গত কয়েক দিন ধরেই হকি স্টেডিয়াম আলোকিত হয়েছিল। আজ ছিল আসর শুরুর আগে ট্রফি উন্মোচণ আর ৬ দলেরঅধিনায়কের সঙ্গে পরিচিত পর্ব। সন্ধ্যার কিছুটা আগে আয়োজক কমিটি হকি টার্ফে আসরের ট্রফি উন্মোচণ করে।

ট্রফি উন্মেচণ অনুষ্ঠান আলোকিত করে রাখে ৬ দলের অধিনায়কবৃন্দ। কাল ফ্র্যাঞ্চাইজি লিগে মাঠে গড়ানোর সঙ্গে সঙ্গে বাংলাদেশের হকি নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে। হকির এই আসরটি আলোড়ন সৃষ্টি করেছে। প্রথম ফ্র্যাঞ্চাইজি লিগ ‘হকি চ্যাম্পিয়ন্স ট্রফি’ এরই মধ্যে লিগের চূড়ান্ত সূচি ঘোষণা করা হয়ে অনেক আগেই।। ২৮ অক্টোবর থেকে ১৭ নভেম্বর অবদি মোট ২০টি খেলা অনুষ্ঠিত হবে।

কাল মওলানা ভাসানী স্টেডিয়ামে শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে একমি চট্টগ্রাম ও সাইফ পাওয়া গ্রুপ খুলনা। ওই দিন রাত সোয়া ৮টায় দ্বিতীয় ম্যাচ খেলবে রূপায়ণ সিটি কুমিল্লা ও সাকিব আল হাসানের দল মোনার্ক পদ্মা। আর ৬ দলে খেলবে ২৪ বিদেশী খেলোয়াড়। ইতোমধ্যে চারজন করে ছয় দল ২৪জন বিদেশিকে দলভুক্ত করেছে। যার মধ্যে ছয়জন করে ভারতীয় ও মালয়েশিয়ান, দক্ষিণ কোরিয়ান তিনজন, দুই জন করে আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া ও পাকিস্তানি এবং একজন করে জাপানি, জার্মানি ও অষ্ট্রিয়ার।

পরদিন শনিবার (২৯ অক্টোবর) প্রথম ম্যাচ খেলবে মেট্রো এক্সপ্রেস বরিশাল ও ওয়ালটন ঢাকা। রাতে মুখোমুখি হবে মোনার্ক পদ্মা ও একমি চট্টগ্রাম। রাউন্ড রবিন লিগের খেলা শেষ হবে ১২ নভেম্বর। ১৪ ও ১৫ নভেম্বর হবে কোয়ালিফায়ার ও এলিমিনেটর পর্ব।

শীর্ষ চারটি দল খেলবে এই পর্বে। প্রথম ও দ্বিতীয় হওয়া দল খেলবে প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। জয়ী দল চলে যাবে ফাইনালে। ফাইনাল হবে ১৭ নভেম্বর।