ঢাকায় বিএনপির সমাবেশ কোথায় হবে, এই সিদ্ধান্তের ধোঁয়াশা কাটেনি এখনও। তারপরও নেতাকর্মীদের আনাগোনা বেড়েছে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে। ঢাকার বাইরে থেকে অনেকে এসে পৌঁছেছেন দলের কর্মসূচিতে। কার্যালয়ের নিচতলায় করা হচ্ছে রান্নার আয়োজন। মজুত করা হচ্ছে বিপুল পানির বোতল।

আগামী ১০ ডিসেম্বর রাজধানীতে বিভাগীয় সমাবেশ করবে বিএনপি। নয়াপল্টনে অনুমতি চাইলেও তাদের পুলিশ অনুমতি দিয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। কিন্তু বিএনপি সাফ জানিয়ে দিয়েছে উদ্যানে তারা যাবে না।

দেখা গেছে, কেন্দ্রীয় কার্যালয়ের নিচে রান্নার জন্য পেঁয়াজ ও রসুনসহ মসলা তৈরিতে ব্যস্ত একদল কর্মী। কার্যালয়ের নিচে রান্নার প্রস্তুতি সেরে বাইরে খিচুড়ি রান্না করা হচ্ছে। বড় বড় পাতিলে করে এসব রান্না হচ্ছে। পরে নেতাকর্মীসহ নয়াপল্টনে যারা আসছেন তাদের মাঝে পরিবেশন করা হচ্ছে।

জানা গেছে, রাতে ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের শীর্ষ নেতা গোলাম মাওলা শাহিনের পক্ষ থেকে খিচুড়ির আয়োজন করা হয়। দিনেও রান্না হয়েছে খিচুড়ি, যা আগত সবাই খেয়েছেন। অন্যদিকে গাড়ি ভরে পানির বোতল আনতে দেখা গেছে। প্রায় লাখখানের ছোট পানির বোতল আনা হয়েছে।

ঢাকা মহানগর ছাত্রদলের একজন নেতা বলেন, সমাবেশকে কেন্দ্র করে নেতাকর্মীরা এখানে অবস্থান করছেন। আমরাও কয়েক দিন ধরে এখানে আছি। সমাবেশ সফল করে বাড়ি যাব।

তিনি আরও বলেন, আগামীকাল (বুধবার) থেকে নেতাকর্মীরা সমাবেশে আসতে শুরু করবে বলে আমাদের জানানো হয়েছে। ঢাকা জেলার নেতাকর্মীদের আসতে বলা হয়েছে। এছাড়া সারাদেশ থেকে নেতাকর্মীদের আসতে নিষেধ করা হয়েছে। যারা আসবে, তাদের নিজ দায়িত্বে আত্মীয় স্বজনের বাসায় থাকতে বলা হয়েছে।