রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পারমাণবিক অস্ত্র ব্যবহার পরবর্তী ভয়াবহতা সম্পর্কে তারা ওয়াকিবহাল। কিন্তু, বহির্শত্রুর আক্রমণের জবাবে কাউকে ছেড়ে কথা বলবেন না তারা। বর্তমান বিশ্ব বাস্তবতায় দিনকেদিন পরমাণু যুদ্ধের ঝুঁকি বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, আগবাড়িয়ে পরমাণু হামলার মতো হঠকারিতায় জড়ানোর পরিকল্পনা নেই রাশিয়ার।

রাশিয়ার বার্ষিক মানবাধিকার কাউন্সিলে যোগ দিয়ে পরমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন পুতিন। খবর বিবিসি।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর থেকেই পশ্চিমা বিশ্বের শীর্ষ নেতারা আশঙ্কা প্রকাশ করে বলে চলেছেন, ইউক্রেনের সঙ্গে চূড়ান্ত বিজয় নিশ্চিত করতে যেকোনো মুহুর্তে পরমাণু অস্ত্র ব্যবহার করবেন পুতিন। এর সঙ্গে তাল মিলিয়ে পশ্চিমা প্রভাববলয়ে থাকা সংবাদমাধ্যমগুলোও প্রতিনিয়ত রাশিয়ার সম্ভাব্য পরমাণু হামলার ব্যাপারে চটকদার সব খবর প্রকাশ করে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে সব আশঙ্কা উড়িয়ে দিয়ে ভ্লাদিমির পুতিন বলেছেন, রুশ নীতি নির্ধারকদের এখনও মতিভ্রম হয়নি যে তারা বিনা উসকানিতে পরমাণু হামলার মতো গণবিধ্বংসী সিদ্ধান্ত অনুমোদন করবেন। তবে, রাশিয়া আক্রান্ত হলে হিসাব হবে ভিন্ন। সে ক্ষেত্রে, পরমাণু অস্ত্র ব্যবহারে দ্বিধা করবে না মস্কো।

যুক্তরাষ্ট্রের সমালোচনা করে পুতিন বলেন, রাশিয়া অন্য কোনো দেশে পারমাণবিক অস্ত্রের মজুদ গড়ে তোলেনি। যুক্তরাষ্ট্র নিজেই তুরস্কসহ ইউরোপের বিভিন্ন দেশে পারমাণবিক অস্ত্র মজুদ করে রেখেছে। পাশাপাশি, রুশ সেনাদের ইউক্রেন অভিযান আরও দীর্ঘায়িত হবে বলে মনে করছেন পুতিন। অন্যদিকে, চার অঞ্চল ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করার মধ্য দিয়ে কিয়েভকে প্রয়োজনীয় জরুরি শিক্ষা দেওয়া গেছে বলেও মত দেন তিনি।