সিরাজগঞ্জে শীতের প্রকোপ বাড়তে থাকায় চাহিদা বেড়েছে গড়ম কাপড়ের। সামর্থবানরা অভিজাত বিপণনী বিতান থেকে কেনাকাটা করলেও নিম্ন আয়ের মানুষ ছুটছে পৌর হর্কাস মার্কেটে ও ফুটপাতে।

সিরাজগঞ্জ শহরের মুজিব সড়কে গড়ে ওঠা এ হকার্স মার্কেটে প্রতিদিন সকাল থেকে রাত ৮টা পর্যন্ত বিভিন্ন শ্রেণি পেশার মানুষ পুরাতন কাপড় কিনেন। তবে এটি ‘গরিবের শীতের মাকেট’ হিসেবে পরিচিত থাকলেও মধ্যবিত্তরাও এখানে কাপড় কিনেন।

সোমবার(১৯ ডিসেম্বর) বিকেলে সরেজমিনে দেখা যায়, ক্রেতাদের বেশ ভিড়। নিম্ন আয়ের মানুষের পাশাপাশি মধ্যবিত্তরাও কাপড় ক্রয় করছেন। ২০ টাকা থেকে শুরু করে হাজার টাকার শীতের কাপড় এখানে পাওয়া যায়। এছাড়াও ফুটপাটেও চাহিদা বেশী।

ছোনগাছা থেকে কাপড় কিনতে আসা ইমরান হোসেন বলেন, শহরের মার্কেটে দাম বেশি, তাই এখানে শীতের কাপড় কিনতে এসছি। এখানে কম দামে বেশ ভালোমানের কাপড় পাওয়া যায়। শুধু আমি নই, এলাকার অনেকেই এসেছেন।

হকার্স মার্কেটের বিক্রেতা শাহীন পারভেজ বলেন, গত বছরের তুলনায় এবার কাপড়ের দাম বেল্ট প্রতি বেড়েছে দুই থেকে পাঁচ হাজার টাকা। এরপরও স্বল্প লাভে শীতের কাপড় বিক্রি করছি।

পুরাতন কাপড় ব্যবসায়ী সাহেব তালুকদার বলেন, এ বছর প্রথম থেকেই শীত একটু বেশি। তাই বেচাকেনাও বেশ ভালো। শীত বাড়ার সঙ্গে বিক্রিও বাড়বে।

সিরাজগঞ্জ পৌর হকার্স মার্কেট মালিক সমিতির সভাপতি নাজিম উদ্দিন জানান, শীত মৌসুমে এ মার্কেট থেকে প্রায় পাঁচ কোটি টাকার পুরাতন কাপড় বিক্রি হবে বলে আশা করছি। এসব পুরাতন শীতের কাপড় চিটাগাং থেকে আনা হয়।

সিরাজগঞ্জ পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা বলেন, প্রতি বছরই শীত শুরুর সঙ্গে সঙ্গে জমজমাট হয়ে উঠে পৌর হকার্স মার্কেট। এখান থেকে জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ কেনাকাটা করে। কাপড়ের মানও নাকি বেশ ভালো।

মারুফ সরকার
সিরাজগঞ্জ প্রতিনিধি