জেলা প্রশাসনের আয়োজনে মাদারীপুর উৎসব ২০২৩ উপলক্ষে এই প্রদর্শনী শুক্রবার থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে। গত শুক্রবার (২০ জানুয়ারী) সন্ধ্যা সাড়ে ৬টায় মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাহজাহান খান এই চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করেন। কাজী আনোয়ার হোসেন আর্ট মিউজিয়ামের কিউরেটর ইমরান হোসেন জানান, মাদারীপুর জেলার ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সাহিত্য ও সংস্কৃতিকে দেশব্যাপী পরিচিত করার লক্ষ্যে আমাদের এই প্রচেষ্টা। এখানে ৩টা গ্যালারিতে ২০০ জন শিল্পীর ২৩০টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে, এর মধ্যে ৫০ জন বিদেশি শিল্পীর চিত্রকর্ম রয়েছে। কয়েকজন দেশি শিল্পীর ভাষ্কর্যও রয়েছে। কাজী আনোয়ারকে সম্মানিত করার জন্য তার ১৫ টি চিত্রকর্ম রাখা হয়েছে।

একুশে পদকপ্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন মাদারীপুরের একজন কৃতি সন্তান। তিনি চারুকলার বহুবিধ মাধ্যমে নিরীক্ষাধর্মী চিত্রকর্ম সৃজনে ব্রত ছিলেন। বিশেষ করে আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকাকে বিষয়বস্তুু করে অগণিত চিত্রকর্ম সৃষ্টির কারণে তিনি ‘নৌকা আনোয়ার’ বলে খ্যাত। ইমরান হোসেন আরো বলেন, ‘তার চিত্রকর্ম দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ স্থাপনায় সংরক্ষিত আছে। এছাড়াও বাংলাদেশের প্রতিটি জেলার সার্কিট হাউজে তার শিল্পকর্ম রয়েছে। তার চিত্রকর্মের সংগ্রাহকদের মধ্যে রয়েছেন ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, নেপালের রাজা, ফিলিস্তিনের প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত, যুগোস্লোভিয়ার বিশ্ব নেতা মার্শাল টিটো, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন।’

এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী তরুণ চিত্রশিল্পী মোহাম্মদ ঐশিক অদ্রির চিত্রকর্ম। তিনি বলেন, ‘কাজী আনোয়ার হোসেনের চিত্রকর্ম সবসময় আমাকে অনুপ্রাণিত করে। তিনি চারুকলার বোটম্যান নামে খ্যাত, তার নৌকার চিত্রকর্মগুলো আমাকে খুব আকর্ষিত করে। এখানে আমার যে চিত্রকর্মটি স্থান পেয়েছে তার নাম দিয়েছি ‘হিস্টেরিয়া অ্যান্ড কালমিনেটেড গিল্ট’। আমার চিত্রকর্মের মাধ্যমে মানুষের মানসিক স্বাস্থ্যকে তুলে ধরেছি। অনেক ধরনের মানুষ আছে যারা তাদের মানসিক যন্ত্রণা চাইলেও কাউকে বলতে পারেন না, তুলে ধরতে পারেন না। যার কারণে তারা সবসময় বিষন্নতায় ভোগেন। আমি সেই কাজটিই করেছি আমার চিত্রকর্মের মধ্যে দিয়ে। যারা মানসিক দুশ্চিন্তায় থাকেন তাদেরকে সহযোগিতা করার জন্য কেউ কেউ এগিয়ে আসলেই মনে করবো আমার চিত্রকর্মের সার্থকতা।
চিত্রশিল্পী কাজী আনোয়ারের ছেলে কাজী আশিকুর রহমান (অপু) বলেন, ‘আমার বাবার ২০১৬ সালে একুশে পদক পেয়েছেন। তার দেড় হাজারের বেশি চিত্রকর্ম এখনো আমার কাছে সংরক্ষিত রয়েছে। আমার বাবা ‘নৌকা আনোয়ার’ হিসেবে পরিচিত ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্দিরা গান্ধীকে আমার বাবার চিত্রকর্ম উপহার দিয়েছিলেন। আমার বাবা তার চিত্রকর্মের মধ্য দিয়ে মানুষের কথা বলেছেন। মানুষের জীবনের কথা বলেছেন। তিনি চেয়েছেন সমাজের জন্য কিছু করতে, মানুষের জন্য সুখ-দুঃখের কথা তার চিত্রকর্মের মধ্যে দিয়ে তুলে ধরতে। তাই নতুন চিত্রশিল্পীদের বলবো তারা যেন আমার বাবার মতন মানুষের জন্য কিছু করেন, সমাজের জন্য কিছু করেন।

সাবরীন জেরীন,মাদারীপুর।
২৫-১-২০২৩