ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নিয়োগ সংক্রান্ত আলাপন ফাঁসের ঘটনাকে কেন্দ্র করে ভিসির কার্যালয়ে ফের তালা ঝুলিয়েছে চাকরি প্রত্যাশী সাবেক ছাত্রলীগ নেতাকর্মী ও অস্থায়ী চাকরিজীবী পরিষদ। সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল সোয়া ১০টায় তারা ভিসির কার্যালয়ের সামনে আন্দোলন শুরু করে।

পরিষদের সভাপতি ও সাবেক ছাত্রলীগনেতা মিজানুর রহমান টিটু এবং সংগঠনটির সাধারণ সম্পাদক রাসেল জোদ্দারের নেতৃত্বে ভিসির অপসারণের দাবিতে প্রায় ২০ জনকে স্লোগান দিতে দেখা যায়। এসময় তারা, ‘ছাত্রলীগের এ্যাকশন, ডাইরেক্ট এ্যাকশন’, ‘হৈ হৈ রৈ রৈ, সালাম চোর গেলি কই?’, ‘শেখ হাসিনার বাংলায়, দূর্ণীতির ঠাঁই না’, ‘শেখ হাসিনার বাংলায়, সালাম চোরের ঠাঁই নাই’, ‘সালাম চোরের আস্তানা, জালিয়ে দাও পুড়িয়ে দাও’,
‘সালামের দুই গালে, জুতা মারো তালে তালে’,
‘সালাম চোরের চামড়া, তুলে নেবো আমরা’, ‘হাকিম গেছে যে পথে, সালাম যাবে সে পথে’ সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এদিকে এই ঘটনায় ভিসির নিরাপত্তার স্বার্থে প্রশাসন ভবনের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তর ও বিভাগে দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করেন এবং তাদের বেশিরভাগই সাবেক ছাত্রলীগ নেতাকর্মী বলে জানা গেছে।

মিজানুর রহমান টিটু বলেন, ‘ইবি ভিসি সবাইকে দুর্নীতি করে নিয়োগ দিচ্ছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। তিনি মাসের পর মাস ক্যাম্পাসে থাকেন না। বিশ্ববিদ্যালয়কে তিনি ধ্বংস করে দিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের টাকা দিয়ে নিজের বাড়ি বানাচ্ছেন। এই দুর্নীতিবাজ ভিসিকে আমরা এই বিশ্বদ্যালয়ে দেখতে চাই না। তিনি ছাত্রলীগের নেতাকর্মীদের সম্পর্কে খারাপ মন্তব্য করেছেন। তার পদত্যাগ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলতে থাকবে।’ একইসাথে ভিসির কার্যালয়ে কারা তালা মেরেছে এ বিষয়ে তিনি কিছু জানেন না বলেও জানান।

প্রসঙ্গত, ‘ফারাহ জেবিন’ ও ‘মিসেস সালাম’ নামে দুইটি ফেসবুক আইডি থেকে গত বৃহস্পতিবার ও শুক্রবার ভিসির ‘কণ্ঠসদৃশ’ পরপর পাঁচটি আলাপনের অডিও পোস্ট করা হয়। অডিওতে অগ্রিম চাকরির প্রশ্নফাঁস ও শিক্ষক, কর্মকর্তা-কর্মচারির নিয়োগ বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ভিসিকে (?) কথা বলতে শোনা যায়। অডিও ফাঁসের ঘটনাকে কেন্দ্র করে ভিসিকে দুর্নীতিবাজ ও চোর আখ্যা এরআগে শনিবার তারা একই দাবিতে ভিসির কার্যালয়ে তালা দিয়ে আন্দোলন করেন।

আবির হোসেন
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি