পাবনায় একুশের কবিতা আবৃত্তি ও উপস্থাপনা প্রশিক্ষণের জন্য ডেকে নিয়ে এক কলেজ ছাত্রীকে ধর্ষণ করেছে আবৃত্তিকার আসাদ বাবু। এ ঘটনায় মামলা দায়েরের পর সোমবার তাকে পুলিশ আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

রোববার সকালে পাবনা শহরের রানা কমপ্লেক্সে শব্দকলা মাল্টিমিডিয়া সেন্টারে ধর্ষণের ঘটনা ঘটে বলে অভিযোগ ভুক্তভোগীর।

গ্রেপ্তার হওয়া আবৃত্তিকারের আসাদুল রশিদ (৪৫)। তিনি শহরে ‘পীর বাবু’ ও ‘আসাদ বাবু’ নামে পরিচিত। তাঁর বাড়ি পাবনা সদর উপজেলার সিংগা কারিগরপাড়ায়।

মামলার এজাহার ও মেয়েটির পরিবারের সঙ্গে কথা বলে জানা যায়, আসাদুল রশিদ নিজেকে আবৃত্তিকার পরিচয় দিয়ে বিভিন্ন অনুষ্ঠানে উপস্থাপনা করেন। কিছুদিন আগে তিনি আবৃত্তি ও উপস্থাপনা শেখানোর জন্য প্রেসক্লাব গলির ইভিনিং টাচ আবাসিক হোটেলের রানা কমপ্লেক্সে একটি কক্ষ ভাড়া নিয়ে স্টুডিও স্থাপন করেছেন। সেখানে কবিতা আবৃত্তি ও উপস্থাপনা শেখানো হবে বলে প্রচার করছিলেন। বিষয়টি জেনে ওই কলেজ ছাত্রী তাঁর সঙ্গে যোগাযোগ করেন। রোববার সকাল সাড়ে ১০টার দিকে আসাদুল রশিদ মেয়েটিকে তাঁর কার্যালয়ে ডেকে নেন। এ সময় কার্যালয়ে তিনি একাই ছিলেন। পরে মেয়েটিকে তিনি কয়েক দফা ধর্ষণ করেন বলে অভিযোগ। মেয়েটি বাড়িতে ফিরে তাঁর পরিবারকে বিষয়টি জানান।

এ ঘটনায় মেয়েটির মা রোববার রাতে ধর্ষণের অভিযোগে আসাদুল রশিদকে আসামি করে পাবনা সদর থানায় অভিযোগ দায়ের করেন। পরে রাতেই মেয়েটির স্বজনরা অভিযুক্ত আসাদুল রশিদ ওরফে আসাদ বাবুকে শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরের বই মেলা থেকে আটক উত্তম মাধ্যম দিয়ে পুলিশে সোপর্দ করে।
পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্দু বালা বলেন, অভিযোগ পেয়ে পুলিশ আবৃত্তি শেখানোর ওই কার্যালয় পরিদর্শণ করে। মেয়েটির স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে গ্রেপ্তার আসামিকে সোমবার আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়েছে।