বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলে ধরা পড়া দুটি ভোল মাছ সাড়ে ১৮ লাখ টাকা কিনে এনেছেন মোংলা মৎস্য অবতরণ কেন্দ্রের “মেসার্স জয়মনি ফিস” আড়ৎ মালিক মোঃ আল আমিন । গত শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে মোংলা মৎস্য অবতরণ কেন্দ্রে মাছ দুটি তোলা হয়। ৬৩ কেজি ৫০০ গ্রাম ওজনের এ মাছ দুটি এক নজর দেখতে মোংলা মাছ বাজারের উৎসুক জনতা ভিড় জমায়।

এর আগে (২৪ ফেব্রুয়ারি) শুক্রবার ফারুক নামের এক জেলের জালে ধরা পড়ে বিরল প্রজাতির সামুদ্রিক দাঁতিনা ভোল মাছ দুটি। এর পর দুবলার চরে মৎস্য আড়তে নিলামে উঠানো হয় মাছ দুটি। ওই নিলামে ২০ থেকে ২৫ জন দরদাতার মধ্যে সর্বোচ্চ দরদাতা মোংলা বাজারের মাছ ব্যাবসায়ী আল আমিন মাছ দুইটি ১৮ লাখ ৫০ হাজার টাকায় কিনে নেয়। তার মধ্যে বড় মাছটির ওজন ৩৬ কেজি ৫০০ গ্রাম, দাম হাকা হয় ১১ লাখ এবং ছোট আকারের মাছটির ওজন হয় ২৭ কেজি, দাম ধরা হয়েছে ৭ লক্ষ ৫০ হাজার টাকা।

ব্যাবসায়ী আল আমিন জানান, মাছ দুটি সঠিক পদ্ধতীতে প্রসেসিং ও প্যাকেটজাত করে চট্রগ্রামের মাছের বড় বাজারে পাঠানো হবে। তিনি আরো বলেন, দীর্ঘ ১০ বছরেও বিরল প্রজাতির দাতিনা ভোল মাছ মোংলা মৎস্য অবতরণ কেন্দ্র আসেনী। তবে দুবলার চর থেকে ক্রয় করা এ মাছ দুটি চট্রগ্রামে আরো বেশী দামে বিক্রি হবে বলে তিনি জানান।

মোংলা মৎস্য অবতরণ কেন্দ্রে ও মৎস্য সমবায় সমিতি সভাপতি মোঃ আফজাল ফরাজী বলেন, বিরল প্রজাতির সামদ্রিক এ মাছ দুটির প্রতি কেজি মাছের মূল্য পড়েছে ২৯ হাজার ১শ’ ৩৩ টাকা। শুধু মাত্র মাছের মুল্য যে এতোটা তা নয়, এ মাছের মধ্যে বিশেষ ধরণের ফুলকী বা প্যাটা রয়েছে, যার মুল্য কেজি প্রতি প্রায় কয়েক লক্ষ টাকা।

বাগেরহাট থেকে রুহুল আমিন বাবু