মুক্ত শিল্প ক্ষুদ্র নয়, দিনে দিনে বড় হয়-এ শ্লোগান নিয়ে শনিবার থেকে ১০ দিন ব্যাপী বিসিক উদ্যোক্তা মেলা ২০২৩ গাজীপুরে শুরু হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর উদ্যোগে এবং গাজীপুর জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় শহরের রাজবাড়ি মাঠে আয়োজিত এ মেলার উদ্বোধন ও আলোচনা সভার সভাপতিত্ব করেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিসিক এর ঢাকা অঞ্চলের পরিচালক ড. আলমগীর হোসেন, স্থানীয় সরকার বিভাগ গাজীপুরের উপ-পরিচালক মো: কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (মানব সম্পদ ও উন্নয়ন) ওয়াহিদ হোসেন, ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার বিল্লাল হোসেন ও বিসিক জেলা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক মো. নজরুল ইসলাম প্রমূখ। পরে জেলা প্রশাসন, ক্ষুদ্র উদ্যোক্তা, বিসিকের বিভিন্ন কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

বিসিক এর উপ-মহাব্যবস্থাপক নজরুল ইসলাম জানান, মেলায় উদ্ভাবনমুখী ও সৃজনশীল বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৫০টি স্টল বসেছে। স্টলে প্রযুক্তিনির্ভর বিভিন্ন উদ্ভাবনী কর্মের গুণাগুণ ও কলা কৌশল দর্শনাথীদের নিকট ব্যাখ্যা করা হচ্ছে। ১০ দিনব্যাপী এ মেলা আগামী ২০ মার্চ পর্যন্ত চলবে।

বিসিক এর ঢাকা অঞ্চলের পরিচালক ড. আলমগীর হোসেন বলেন, বিসিক থেকেই বড় বড় শিল্প কারখানা তৈরি হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবে টিকে থাকার জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের তৈরি হতে হবে। উদ্যোক্তাদের দেশ প্রেম, ইনোভেটিভ ও ক্রিয়েটিভ মানসিকতা থাকতে হবে।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) বলেন, আমরা ঘরে ঘরে উদ্যোক্তা তৈরি করতে চাই। যাদের উৎপাদিত পণ্য অনলাইন প্লাটফরম তৈরি করে দেশের চাহিদা মেটায়ে রপ্তানীও করা সম্ভব। তাই দেশের বিভিন্ন স্থানে মেলাসহ অনলাইন মার্কেট তৈরির আহ্বান জানিয়েছেন তিনি।