বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণের পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা (এফএমডিপি) প্রকল্পের আওতায় সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার। ইনস্টিটিউটের এফএমপিই বিভাগের সেমিনার কক্ষে এ অনুষ্ঠাণ অনুষ্ঠিত হয়।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। কৃষি যন্ত্রপাতির প্রতিভা অন্বেষণ ও বিকাশ সংক্রান্ত উপস্থাপনা করেন এফএমপিই বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও এফএমডিপি প্রকল্পের প্রকল্প পরিচারক ড. মো. নূরুল আমিন।

অনুষ্ঠাণে প্রধান অতিথি কৃষি যন্ত্রপাতি প্রতিভা অন্বেষণের বিজয়ীদের মধ্যে পুরস্কার, সনদ বিতরন এবং চেক প্রদান করেন। এর আগে তিনি স্টল উদ্বোধন ও পরিদর্শন করেন।

এবছর ৬ জন উদ্ভাবকের ৭টি উদ্ভাবন বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। এরমধ্যে ‘ড্রোনের মাধ্যমে কীটনাশক ছিটানো’ এর উদ্ভাবক মো. সবুজ হোসেন-কে প্রথম পুরস্কার, ‘গাছ হতে চিনাবাদম ছাড়ানো যন্ত্র’ এর উদ্ভাবক মো. আল হেলাল, ‘বাদাম মাড়াই মেশিন’ এর উদ্ভাবক মো. নবাব আলী মন্ডল, ‘অটো মাসরুম স্পন তৈরি মেশিন’ এর উদ্ভাবক মো. আজমল হক-কে দ্বিতীয় পুরস্কার এবং ‘তেল মিল (চেম্বার সিস্টেম)’ এর উদ্ভাবক মো. মাহফুজুর রহমান, ‘স্মার্ট ইউনিভার্সাল সিড ক্লিনিং এন্ড ডিসইনফেকটিং মেশিন’ এর উদ্ভাবক এম. এইচ. এম মাজেদুর রহমান, ‘মেজার সয়েল হিউমিডিটি এন্ড পাম্প কন্ট্রোল রিমোটলি’ এর উদ্ভাবক মো. আজমল হক-কে তৃতীয় পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে বারি’র বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের বিজ্ঞানী, কর্মকর্তা এবং বিশিষ্ট জন অংশগ্রহণ করেন।