বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ খ্যাত অভিনেতা আমির খানের ৫৮তম জন্মদিন আজ মঙ্গলবার (১৪ মার্চ)। ক্যারিয়ারের বিভিন্ন সময় বাহারি রূপে রুপালি পর্দায় হাজির হয়ে ভক্ত-অনুরাগীদের তাক লাগিয়ে দেওয়া নিজের অভ্যাসে পরিণত করেছেন তিনি। সেই সঙ্গে তার অভিনয়, নিষ্ঠা, আবেগ ও বহুমুখী প্রতিভা তো আছেই। প্রিয় তারকার জন্মদিনে চলুন জেনে নেওয়া যাক তার জনপ্রিয় কিছু সিনেমা সম্পর্কে।

দঙ্গল

নিতেশ তিওয়ারি পরিচালিত এই সিনেমায় এক বয়স্ক কুস্তিগীর বাবার চরিত্রে দেখা গিয়েছিলো খান সাহেবকে। সিনেমায় তার দুই কন্যাকে রেসলিং দুনিয়ায় প্রতিষ্ঠিত করার জন্য চেষ্টার কোনো কমতি রাখেন নি।  ‘দঙ্গল’ আবেগ, ড্রামা, প্যাশনের নিখুঁত এক মিশেল।

পিকে

বলিউডের দুর্দান্ত ব্যবসা করা সিনেমাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পিকে। যতোবারই দেখবেন মুড ভালো হবেই। রাজকুমার হিরানির সঙ্গে এই সিনেমায় দ্বিতীয়বারের মতো কাজ করেন আমির। ২০১৪ সালে মুক্তি পাওয়া সিনেমায় একজন ভিনগ্রহী চরিত্রে অভিনয় করেন তিনি। এ সিনেমায় আমিরের সঙ্গে অনুষ্কা শর্মা, সুশান্ত সিং রাজপুত, সঞ্জয় দত্ত, সৌরভ শুক্লাও অভিনয় করেছেন।

cats

থ্রি ইডিয়টস

রাজকুমার হিরানি পরিচালিত সিনেমা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। একইসাথে পেয়েছে সফলতাও। তিন ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার বন্ধুত্বের গল্প নিয়ে এই সিনেমার গল্প সাজানো হয়। যেখানে আমির খানের সঙ্গে অভিনয়ে ছিলেন আর মাধবন ও শরমন যোশী।

cats 

তারে জামিন পার

২০০৭ সালের সবচেয়ে বেশি ব্যবসা করা সিনেমা ‘তারে জামিন পার’। ডিসলেক্সিয়া প্রসঙ্গে সচেতনতা বৃদ্ধি করতে এই সিনেমা তৈরি হয়। যেখানে শিক্ষকের চরিত্রে দেখা যায় আমির খানকে, যার হাত ধরে ডিসলেক্সিয়া আক্রান্ত এক ছাত্র পড়াশোনার প্রতি আকর্ষণ ফিরে পায়। সেই সঙ্গে নিজের আগ্রহের জায়গায় প্রতি বাড়তে থাকে ভালবাসা।

cats

লগান

আশুতোষ গোয়ারিকর পরিচালিত এই সিনেমা ২০০২ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে মনোনীত হয়। অস্কার না পেলেও ভারতীয় দর্শকের কাছে এই সিনেমা সব সময়ই থাকে আগ্রহের কেন্দ্রবিন্দুতে।

শেষ ‘লাল সিংহ চাড্ডা’ মুক্তির পর সিনেমা থেকে বিরতি নেওয়ার ঘোষণায় বেশ হতাশ হয়ে পড়েন তার ভক্ত-অনুরাগীরা। তবে বিভিন্ন সূত্রের মাধ্যমে জানা যায় জন্মদিনে নিজের পরবর্তী সিনেমার ঘোষণা করবেন এই অভিনেতা। সেই ঘোষণা শুনতে অধীর আগ্রহে অপেক্ষা করছে আমির ভক্তরা।