গাজীপুর মহাগরের বাসন এলাকায় শিশু সাখাওয়াত হোসেনকে (৬) মাটি চাপা দিয়ে হত্যার ৯ দিন পর আসামীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার (২২ মার্চ) গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা এলাকা থেকে তাহারুল মিয়াকে (৩৫) গ্রেফতার করে পুলিশ। এর আগে গত ১৫ মার্চ বিকেলে বাসন থানার ইসলামপুর এলাকা থেকে ওই শিশুর লাশ উদ্ধার করেএ

ভিকটিম সাখাওয়াত হোসেন (৬) রংপুরের মিঠাপুকুর উপজেলার বড় হযরতপুর গ্রামের জাফর আলীর ছেলে। আসামী তাহারুল মিয়া (৩৫) রংপুরের পীরগঞ্জ উপজেলার জামালপুর গ্রামের ইয়াসিন আলীর ছেলে।গ্রেফতার তাহারুল ও ভিকটিম মহানগরের ভোগড়া পেয়ারা বাগান এলাকার মোবারক মিয়ার বাড়ীর ভাড়াটিয়া।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুর ১২ টায় গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) গোয়েন্দা বিভাগের (ডিবি) উপ-কমিশনার ইব্রাহিম খান তার কার্যালয়ে সংবাদ সম্মেলনে ওই তথ্য জানিয়েছেন।

গত ১৩ মার্চ সন্ধ্যায় শিশু সাখাওয়াত তার বাড়ির পাশে খেলতে গিয়ে নিখোঁজ হয়। সম্ভাব্য সকল স্থানে খোঁজাখুজি করে না পেয়ে পরদিন তার মা মহানগরের বাসন থানায় সাধারণ ডায়েরী (জিডি) করেন। পরে তার বাবা বাদি হয়ে অজ্ঞাতনামাদের অভিযুক্ত করে একটি মামলাও দায়ের করেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) গোয়েন্দা বিভাগের (ডিবি) উপ-কমিশনার ইব্রাহিম খান জানান, ১৫ মার্চ সন্ধ্যায় এলাকাবাসী মাটির নিচে চাপা দেয়া শিশুর লাশের পা দেখতে পেয়ে পুলিশে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে। পরবর্তীতে ভিকটিমের বাবা-মা তাদের সন্তানের লাশ সনাক্ত করেন। পরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অপরাধ) রেজওয়ান আহমেদ’র নেতৃত্বে ৬ দিন ধরে ঘটনা উদঘাটনের জন্য সিসিটিভি ফুটেজ পর্যালোচনা, তথ্য প্রযুক্তির বিশ্লেষণ ও সংগ্রহ করে যাচাই-বাছাইয়ের পর ঘটনায় জড়িত পলাতক আসামী তাহারুলকে বুধবার (২২ মার্চ) গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানা এলাকা হতে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার তাহারুল পুলিশকে জানান, তাহারুল মিয়া ভিকটিমের চাচাতো বোন শারমিনকে দুই বছর আগে বিয়ে করেন। বিয়ের পর থেকে তাদের মধ্যে দাম্পত্য কলহ চলতে থাকে। গত প্রায় ৮ মাস আগে শিশু সাখাওয়াতের পরিবার কাজের উদ্দেশ্যে গাজীপুর মহানগরের বাসন থানাধীন পেয়ারা বাগান এলাকায় বসবাস শুরু করে। আসামী তাহারুল মিয়া প্রায় এক মাস আগে তার বউ শারমিনকে নিয়ে সাখাওয়াতের বাবার ভাড়া ঘরের পাশের একটি রুমে প্রায় এক মাস যাবৎ ভাড়া থেকে রাজমিস্ত্রি শ্রমিকের কাজ করে আসছে। গত ১৩ মার্চ বিকেলে তুচ্ছ ঘটনা নিয়ে তাহারুল মিয়ার সাথে তার স্ত্রীর ঝগড়া হয়। এসময় শিশু সাখাওয়াতের মা তাহারুলকে শাসন ও বকাঝকা করলে তাহারুল ক্ষিপ্ত হয়ে ঘর থেকে বের হয়ে যান। এসময় আসামী তাহারুল বাড়ির গেইটের সামনে শিশু সাখাওয়াতকে পেয়ে পাশের দোকান থেকে মজা খাওয়ানোর কথা বলে মহানগরের ইসলামপুর এলাকার ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিসের পশ্চিমে কবির হোসেনের সদ্য মাটি ভরাটকৃত ফাঁকা জমিতে নিয়ে যায়। এক পর্যায়ে ওইখানে তাহারুলকে শ^াসরোধে হত্যার পর মাটি চাপা দিয়ে চলে যায়।

###
মোস্তাফিজুর রহমান টিটু
স্টাফ রিপোর্টার, গাজীপুর।