‘বিজেপির নেতারা বলে বেড়াচ্ছে রামনবমীর মিছিলে যে অস্ত্র পাব, হাতে নিয়ে বেরিয়ে পড়ব। আমি বলছি, আমি রামনবমীর মিছিল আটকাব না। কিন্তু বলে রাখলাম কোন অশান্তি হলে পালটা মিছিল কিন্তু আমরাও বের করতে পারি।’ রামনবমীর নামে সাম্প্রদায়িক উসকানি বরদাস্ত করা হবে না বলে রেড রোডের ধর্না মঞ্চ থেকে ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে হুঁশিয়ারি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, রামনবমীর মিছিলের নামে মুসলিম এলাকায় গিয়ে হামলা চালালে আইন আইনের পথে চলবে।

মমতা বলেন, ‘রামনবমীর মিছিলের নামে যদি মুসলিম এলাকায় ঢুকে অশান্তি বাঁধানোর চেষ্টা করা হয়, তাহলে আইন কিন্তু আইনের পথে চলবে।’

সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়েছে, রামনবমীর মিছিলে আগেও অশান্তির সাক্ষী থেকেছে পশ্চিমবঙ্গ। সাম্প্রতিক অতিতে পশ্চিমবঙ্গে যে গুটিকয়েক সাম্প্রদায়িক অশান্তির ঘটনা ঘটেছে, তার অধিকাংশের নেপথ্যে রামনবমীর মিছিলের ভূমিকা ছিল।

খবরে বলা হয়েছে, এবারও রামনবমীতে অস্ত্র মিছিলের আয়োজন করছে বিজেপি। নিয়ে প্রশাসন বাড়িতে সতর্কতা অবলম্বন করেছে। মমতা বলেন, ‘রাম কখনও বলেননি ভোজালি নিয়ে মেরে এস। হিন্দু-মুসলমানের দাঙ্গা বাঁধিয়ে দাও।’

বলা হয়ে থাকে পশ্চিমবঙ্গে মুসলিমদের ব্যাপক সমর্থন পান মমতা। তবে সম্প্রতি সেই সমর্থনে ভাটা পড়ে। বিশেষজ্ঞরা মনে করছেন, মমতা তার এই মন্তব্যের মাধ্যমে মুসলিমদের বার্তা দিতে চেয়েছেন।