নেত্রকোনার দুর্গাপুরে সীমান্তবর্তী এলাকায় বিজিবির গুলিতে আমিনুল ইসলাম (২৫) নামে এক যুবক নিহত হয়েছে। এ ঘটনায় জাইদুল ইসলাম (৩৫) নামে আরও একজন যুবক গুলিবিদ্ধ ও মিনহাজউদ্দিন নামের এক বিজিবি সদস্য আহত হয়েছেন। হঠাৎ এমন ঘটনায় এলাকায় আতংক ছড়িয়ে পড়েছে।

শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে সদর ইউনিয়নের সীমান্তবর্তী এলাকা বারমারি লক্ষ্মীপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আমিনুল ইসলাম লক্ষীপুর গ্রামের আব্দুল বারেকের ছেলে।

স্থানীয় লোকজন সূত্রে জানা গেছে, তারাবির নামাজ চলাকালীন সময়ে হঠাৎ ভারতীয় সীমান্তের কাছাকাছি ২টি গুলির শব্দ শুনতে পায় স্থানীয়রা। নামাজ শেষে স্থানীয়রা ঘটনাস্থলে যেতে চাইলে বিজিবি সদস্যরা বাধা প্রদান করে। পরে স্থানীয়রা জানতে পারেন বিজিবির গুলিতে এক যুবক নিহত ও একজন গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে পুরো গ্রামে আতঙ্ক ছড়িয়ে পড়লে পুলিশ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে যায়। পরে রাত আনুমানিক ১০টার দিকে আমিনুলের মরদেহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে আসেন বিজিবি সদস্যরা। গুলিবদ্ধ জাইদুলকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পাঠানো হয়।

নিহত আমিনুলের মা কুলসুমা খাতুন বলেন,‘আমার ছেলে দিনমজুরের কাজ করে। সে বর্ডারের সুপারি ব্যবসায়ীদের সুপারির বস্তা মাথায় করে নিয়ে যাওয়ার কাজ করতো। ইফতারের সুপারীর বস্তুা বোঝায়ের কাজে গেলে বিজিবি সদস্যরা কোনো কিছু না বলেই প্রথমে তাকে মারধর করে পরে গুলি করে হত্যা করে।

এ নিয়ে ৩১ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আরিফুর রহমান স্বাক্ষরিত লিখিত এক প্রেস ব্রিফিং এ উল্লেখ্য করেন,‘বারমারী সীমান্ত দিয়ে বাংলাদেশ হতে ভারতে সুপারি পাচারের গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির একটি টহল দল বিশেষ অভিযান পরিচালনা করছিল। এ সময় সীমান্ত পিলার ১১৬৪/৮-এস ও ৯-এস এর মধ্যবর্তী সীমান্ত হতে ১০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে লক্ষীপুর নামক স্থানে সংঘবদ্ধ একটি চোরাকারবারী দল বাংলাদেশ হতে সুপারি মাথায় করে অবৈধভাবে ভারতে পাচার করছিল। সেই সময় বিজিবির টহল দলের ওপর চোরাকারবারীরা দেশীয় অস্ত্র নিয়ে বিজিবি সদস্যদের উপর আক্রমণ করে। এক পর্যায়ে টহল কমান্ডার হাবিলদার মোঃ মিনহাজ উদ্দিনকে চোরাকারবারীরা আঘাত করে। জখম অবস্থায় হাবিলদার মিনহাজ আত্মরক্ষার্থে ২ রাউন্ড গুলি করলে চোরাকারবারী মোঃ আমিনুল ইসলাম নিহত হয় এবং অপর একজন চোরাকারবারী জাইদুল ইসলাম গুলিবিদ্ধ হয়।

তিনি আরো বলেন,‘ এ ঘটনায় বিজিবি সদস্য হাবিলদার মিনহাজ উদ্দিন আহত হয়েছেন। গুলিবিদ্ধ জাইদুল ও বিজিবি সদস্য হাবিলদার মিনহাজ উদ্দিনকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ঘটনাস্থল হতে পাচারের উদ্দেশ্যে আনা ৭ বস্তা সুপারি জব্দ করা হয়। এ ঘটনায় পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।