দেশের ভাবমূর্তি সমুন্নত এবং বস্তুনিষ্ঠতা-পেশাদারিত্ববজায় রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে উপাচার্য পরিষদ। শনিবার সন্ধ্যায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হাবিবুর রহমান এবং পরিষদের কোষাধ্যক্ষ ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া যৌথ প্রেস বিজ্ঞপ্তিতে এ আহবান জানিয়েছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে তারা উল্লেখ করেন, সম্প্রতি বিশ^বিদ্যালয় পরিষদের সদস্যবৃন্দ গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, বিদেশি কিছু রাজনীতিক ও কূটনীতিকদের স্বাক্ষর সম্বলিত প্রেস বিজ্ঞপ্তি, দেশীয় গণমাধ্যমে অতিরঞ্জন ও মিথ্যাচার করে মানুষকে বিভ্রান্ত করে দেশের অভ্যন্তরীণ রাজনীতিতে ও সামাজিক পরিম-লে অস্থিতিশীলতা সৃষ্টির অপচেষ্টা চালানো হচ্ছে। এরূপ প্রচেষ্টাসমূহ দেশের ভাবমূর্তি বিনষ্ট করা ও আমাদের অর্থনৈতিক অগ্রগতিকে বাধাগ্রস্ত করার সামিল। এসব প্রয়াস অনভিপ্রেত ও অনাকাক্সিক্ষত।

বিশ^বিদ্যালয় পরিষদের সদস্যবৃন্দ মনে করে যে, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের গণতান্ত্রিক অভিযাত্রাকে নস্যাৎ করা হয়েছিল। ওই হত্যাকা- ছিল প্রগতিশীল এবং মুক্তবুদ্ধি চর্চার বাংলাদেশ সৃষ্টির পথে এক বড় অন্তরায়। বঙ্গবন্ধু হত্যার পরে দীর্ঘদিন দেশে সামরিক শাসন চলেছে। সামরিক শাসনকালে অগণতান্ত্রিক পন্থায় দেশ পরিচালিত হয়েছে।

১৯৯০ সালে গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরাচারী শাসনের অবসান হয় এবং গণতন্ত্র বিকাশের অভিযাত্রা সূচিত হয়। ২০০৭ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়েগণতান্ত্রিক অভিযাত্রার ব্যত্যয় ঘটে এবং আমাদের অগ্রগতি রুদ্ধ হয়। পুনরায় গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠার মধ্য দিয়ে বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে।

আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, দেশি-বিদেশি একটি সংঘবদ্ধ চক্র বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপের চেষ্টা করছে। দেশের ভাবমূর্তি ক্ষুণœœ হয়- এমন চক্রান্তে নিজেদেরকে সম্পৃক্ত করছে। আন্তর্জাতিক একটি চক্র এবং তাদের মদদপুষ্ট গণমাধ্যমের এরূপ হীন চক্রান্তের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই। আমরা মনে করি, যারা স্বাধীনতা দিবসউদ্যাপনের দিনেও দেশের ভাবমূর্তি ক্ষুণেœœর প্রচেষ্টা চালায় তাদের মধ্যে দেশপ্রেম নেই। তারা জাতীয় নির্বাচনে মাধ্যমে দেশের গণতান্ত্রিক অভিযাত্রা এবং অর্থনৈতিক মুক্তি সংহত হবার পথে বিঘœ ঘটানোর চেষ্টা করছে বলে আশঙ্কা করছি।

এরূপ পরিস্থিতিতে আমরা আশাবাদ ব্যক্ত করছি, এসব মহল স্ব স্ব দায়িত্বের প্রতি পেশাদারিত্ব বজায় রাখবে এবং বস্তুনিষ্ঠতা রক্ষা করবে। আন্তর্জাতিক ও কূটনৈতিক মহল স্ব স্ব দায়িত্বের বিষয়ে যতœবান হবে। দেশের ভাবমূর্তি নষ্ট হয় এবং দেশের মানুষের মধ্যে ভীতি সৃষ্টি হয়; এরূপ কর্মকা- থেকে নিজেদেরকে বিরত রাখবে। অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মুক্তির লক্ষ্যে বাংলাদেশ বর্তমানে এগিয়ে যাচ্ছে। এই ধারা অব্যাহত রাখার মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ এবং মুক্তবুদ্ধি চর্চার সমাজ প্রতিষ্ঠা হবে বলে আমাদের দৃঢ় আশাবাদ। সংশ্লিষ্ট সকলকে স্ব স্ব কাজে পেশাদারিত্ব বজায় রাখা, বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপন এবং সততা ও নিষ্ঠার সমাজ তৈরিতে নিজেদেরকে সম্পৃক্ত রাখার আহ্বান জানাই। বাংলাদেশ অদম্য গতিতে, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মৌল চেতনায় পুনরুজ্জীবিত হয়ে অর্থনৈতিক ও সামাজিক মুক্তি নিশ্চিত করবে- এটিই বিশ^বিদ্যালয় পরিষদের গভীর আশাবাদ।