আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সাকিব আল হাসান ও লিটন দাস টেস্ট খেলবেন কিনা এনিয়ে যখন আলোচনা তুঙ্গে, তখন দুজনকে রেখেই তৈরি করা হয়েছে ১৪ সদস্যের দল। সাকিব যথারীতি অধিনায়ক, লিটন রয়েছেন তার ডেপুটির ভূমিকায়।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে আগামী ৪ এপ্রিল থেকে শুরু হবে দুই দলের একমাত্র টেস্টটি।

এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ তে জিতে বাংলাদেশ। একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ স্বাগতিকরা জেতে ২-১ ব্যবধানে।

আইপিএলে সাকিব-লিটনের দল কলকাতার মিশন শুরু হচ্ছে শনিবার। তবে এই দুই ক্রিকেটারকে টেস্ট খেলেই আইপিএলে যোগ দিতে হবে। বাংলাদেশের আরেক ক্রিকেটার মোস্তাফিজুর রহমান অবশ্য দিল্লি ক্যাপিটালসের যোগ দিতে দেশ ছেড়েছেন। তিনি টেস্ট স্কোয়াডে নেই।

বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে গত ডিসেম্বরে, ঘরের মাঠে ভারতের বিপক্ষে। সেই সিরিজে না থাকা তামিম ইকবাল, সাদমান ইসলাম ও শরীফুল ইসলাম আইরিশদের বিপক্ষে ফিরেছেন।

চোটের কারণে ভারতের বিপক্ষে শেষ টেস্ট খেলতে না পারা ইবাদত হোসেনও ফিরেছেন দলে।

তামিম চোটের কারণে ভারতের বিপক্ষে সিরিজ মিস করেন। সেই সিরিজে না থাকা সাদমানের কপাল খুলেছে মূলত জাকির হাসানের চোটে। ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকে জাকির সেঞ্চুরি করেছিলেন।

সবশেষ সিরিজের স্কোয়াড থেকে বাদ পড়েছেন নাসুম আহমেদ, ইয়াসির আলি, নুরুল হাসান, এনামুল হক বিজয় এবং রেজাউর রহমান রাজা।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (সহ অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, ইবাদত হোসেন, শরীফুল ইসলাম ও মাহমুদুল হাসান।