চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার মইজ্জ্যারটেকস্থ বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) উপকেন্দ্রের উপ-সহকারি প্রকৌশলী মো. আবু সালেহ এর বিরুদ্ধে শত শত গ্রাহককে হয়রানিসহ অনিয়মের অভিযোগ ওঠেছে।

জানা গেছে, চাকরির শুরু থেকেই তিনি পটিয়া বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগে কর্মরত। ৬/৭ বছর যাবত একই বিদ্যুৎ কেন্দ্রে। এ কর্মকর্তার নানা অনৈতিক দাবিতে হাঁপিয়ে উঠেছে কর্ণফুলী উপজেলার শত শত বিদ্যুৎ গ্রাহক। উপজেলার তিন ইউনিয়নে (চরপাথরঘাটা, শিকলবাহা ও চরলক্ষ্যার) প্রায় ২২ হাজার মতো গ্রাহক রয়েছে।

অনিয়মের অভিযোগ শুধু ওই কর্মকর্তার বিরুদ্ধে নয়। সম্প্রতি উপ-সহকারি প্রকৌশলী মো. রাশেদুজ্জমান সরকারের বিরুদ্ধেও ঘুষের অভিযোগ তুলেছেন স্বয়ং চরলক্ষ্যা ইউনিয়নের ইউপি চেয়ারম্যান। এতে দিন দিন তাঁদের বিরুদ্ধে সাধারণ গ্রাহকেরা ক্ষোভে ফুঁসে উঠছেন। নীরবে এমন অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদ করতেও সাহস পাচ্ছে না পিডিবি গ্রাহকেরা।

উপ-সহকারি প্রকৌশলীরা পিডিবি অফিসে এমন প্রভাবশালী যে অতিরিক্ত বিলের ব্যাপারে কোন গ্রাহক অভিযোগ জানাতে গেলেও উল্টো মামলা দেয়ার হুমকি দিয়ে সুবিধা আদায় করছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান। অভিযোগ এই প্রকৌশলীদের প্রত্যক্ষ যোগসাজেসে কর্ণফুলীর বিভিন্ন ইউনিয়নে গ্রাহকদের টার্গেট করে মনগড়া বিল প্রদান করছেন। পরে সে সব গ্রাহককে শিকারে পরিণত করছেন। না হয় মিটার দেখার রিডারম্যান/ মিটারম্যানকে দিয়ে নিজেরাই মিটার খুলে উলট পালট করেন। পরে টেম্পারিং হয়েছে বলে আর্থিক সুবিধা দাবি করেন।

জানা গেছে, কোন কারণ ছাড়াই মিটার খুলে নেয়া, সংযোগ বিচ্ছিন্ন করা, পুনরায় সংযোগের জন্য বিপুল অংকের টাকা দাবি করা, টাকা না দিলে অবৈধভাবে মামলা দায়েরের হুমকি প্রদানসহ বিস্তর অভিযোগ এর বিরুদ্ধে। এছাড়াও অভিযোগ রয়েছে, ঘুষ ছাড়া মেলে না নতুন সংযোগ, মেরামত হয় না বিদ্যুৎ লাইনের ত্রুটি, নতুন সংযোগ নিতে হলে/এনালগের পরিবর্তে ডিজিটাল মিটার প্রদান, সংযোগ নিতে দীর্ঘসূত্রিতা, লো-ভোল্টেজ সাপ্লাই, মিটার রিডারদের অতিরিক্ত বিল, গ্রাহকের উপর দোষ চাপানোসহ বেশির ভাগ অভিযোগ নিঃশ্বাস ফেলেছে উপ-সহকারি প্রকৌশলী মো. আবু সালেহ এর ঘাড়ে।

শুধু মাত্র একজন প্রকৌশলীর বিরুদ্ধে দীর্ঘ ১০ মাসের অনুসন্ধানে তথ্য মিলে, উপ-সহকারি প্রকৌশলী মো. আবু সালেহ কয়েক মাস আগেও কর্ণফুলীর মইজ্জ্যারটেক এলাকার মোহাম্মদ আব্দুল মন্নানকে মামলার ভয় দেখিয়ে অর্থ আদায় করার অভিযযোগ পাওয়া গেছে। যে গ্রাহকের মিটার নম্বর-১০৬৬৬১৫৩। মিটারের সমস্যা ঠিক না করে গ্রাহককে তিনি গড়বিল দিতেন। অথচ অন্য গ্রাহকের বকেয়ার পরিমাণ ৪ লাখ ১৮ হাজার টাকা বিল থাকলেও লাইন বিছিন্ন করেননি পিডিবির এই অসাধু কর্মকর্তা। যার হিসাব নম্বর-এ/৮০৩৯। বিল নম্বর-২৫৫ ও বই নম্বর-৯২০।

একই প্রকৌশলী আবার চরপাথরঘাটা এলাকার জাহেদা বেগম নামক এক গ্রাহক কে মামলার ভয় দেখিয়ে ৭৫ হাজার টাকা ঘুষ নিয়েছেন। আরেক পিডিবি গ্রাহক তানভীরুল আলম থেকে ৮ হাজার, সুমী আক্তার থেকে ১৬ হাজার ও হাসিনা বেগম থেকে ৩ হাজার টাকা আর্থিক সুবিধা নিয়েছেন। এছাড়াও চরপাথরঘাটা এলাকার বজল আহমেদ (মিটার নম্বর-৩৩৪২২) থেকে মিটারে সমস্যা দেখিয়ে ঘুষ নিয়েছেন ৫০ হাজার টাকা। গোপনে এসব তথ্য জানিয়েছেন পিডিবি গ্রাহকরা।

আরও তথ্য মিলে, শিকলবাহা এলাকার আবু তাহের নামক এক গ্রাহকের মিটার চরপাথরঘাটা স্থান্তান্তরিত করে দেবেন বলে ২৫ হাজার টাকা ঘুষ নিয়েছেন, টিসি মিটারে সমস্যা দেখিয়ে ১৩২৫-নম্বর মিটার গ্রাহক থেকে নিয়েছেন ২৫ হাজার টাকা, খোয়াজনগরের মোহাম্মদ ফরিদের ছেলে রাজিব কে মিটার থেকে চোরা সংযোগ দেওয়ার অভিযোগ তুলে ২ লাখ টাকা হাতিয়ে নেওয়ারও অভিযোগ একই কর্মকর্তার বিরুদ্ধে।

অনুসন্ধানে বেরিয়ে আসে, চরপাথরঘাটা এলাকার শেখ আহম্মেদের ভাড়া বাসায় ৪ টি বৈদ্যুতিক হিটার হাতেনাতে ধরে মামলায় ভয়ে দেখিয়ে অফিসে না জানিয়ে ৭৫ হাজার টাকা অনৈতিক সুবিধা নিয়েছেন প্রকৌশলী সালেহ। এছাড়াও মিটারে লোড বৃদ্ধির নামে ১ হাজার টাকা, নতুন মিটার সংযোগে ৭ হাজার টাকা, মিটার আনলক করতে ১৬শ টাকা করে গ্রাহকদের কাজ থেকে প্রায়শ আদায় করছেন। তাঁর অত্যাচারে অতিষ্ট শিকলবাহা চরলক্ষ্যা চরপাথরঘাটার শত শত গ্রাহক।

সর্বশেষ গত জানুয়ারি মাসে সাহাব মিয়া নামক এক গ্রাহকের মিটারে অস্বভাবিক রিডিং হচ্ছে বলে প্রকৌশলী সালেহ কৌশলে রিডারম্যান সজিব কে দিয়ে মিটার খুলে তছনছ করে দেড় লক্ষ টাকা জরিমানা আদায় করার অভিযোগ পাওয়া গেছে। গ্রাহকের মিটার নম্বর-৮৩৫২৮৪৪৮। নছির আহমেদ বিষয়টি অভিযোগ আকারে নির্বাহী প্রকৌশলীকে লিখিত অভিযোগও দিয়েছেন। কিন্তু কোন সুরাহা হয়েছে বলে জানা যায়নি।

গণমাধ্যমকর্মীরা এসব অভিযোগ সরাসরি পিডিবি অফিসে গিয়ে উপ-সহকারি প্রকৌশলী মো. আবু সালেহ কে শোনালে তিনি বলেন, ‘আসলে ভালো কাজ করলে মানুষ টিকতে পারে না। আমার বিরুদ্ধে অফিসের কিছু লোক ও স্থানীয় একটি মহল লেগে আছে। তারাই এগুলো করাচ্ছে। এসব অভিযোগ সব মিথ্যা বানোয়াট। আপনি যেসব অভিযোগের কথা বলতেছেন। সে সব সাইট গুলো আমি দেখি না প্রায় অনেক মাস হচ্ছে ।’

পিডিবির একাধিক গ্রাহকেরা বলছেন, পিডিবি উপ-সহকারি প্রকৌশলী সালেহের বিরুদ্ধে পাহাড়সম অনিয়মের অভিযোগ থাকলেও তিনি কিভাবে একই স্টেশনে ৭ বছর বহাল তবিয়তে রয়েছেন তার কোন সদুত্তর নেই গ্রাহকের কাছে। তবে বিদ্যুৎ বিপণন ও বিক্রয় বিভাগের নির্বাহী প্রকৌশলীরদের কাছেও জানতে চাওয়া হয়েছে একই প্রশ্নের উত্তর।

পিডিবির পটিয়া বিদ্যুৎ বিপণন ও বিক্রয় বিভাগের নির্বাহী প্রকৌশলী ইসমাইল হোসেন জানান, ‘এখন তো উপ-সহকারি প্রকৌশলী সালেহ কে একদম নতুন জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে। শিকলবাহা কালারপোল পিডারে। আর বদলির বিষয়টি পিডিবি বোর্ডের। এরমধ্যে প্রকৌশলী রাসেল ও গৌতম বদলি হয়ে চলে গেছেন। এসব বদলি বোর্ডের উপর ডিপেন্ট করে। তবে আবার যখন বদলির আদেশ হবে। তখন হয়তো তিনিও বদলি হবেন।’

চট্টগ্রাম দক্ষিণাঞ্চল বিদ্যুৎ বিতরণ বিভাগের প্রধান প্রকৌশলী মো. রেজাউল করিম বলেন, ‘গ্রাহকের সুনির্দিষ্ট অভিযোগ থাকলে আমরা বিষয়টি বিবেচনা করে অবশ্যই আইনি ব্যবস্থা নেব। কারণ গ্রাহককে হয়রানি করা যাবে না। বরং সেবা দিতে হবে। পিডিবি সেবামূলক প্রতিষ্ঠান।’

চট্টগ্রাম প্রতিনিধি