বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (বিডিইউ) ও ডেটাসফট ম্যানুফ্যাকচারিং এন্ড এসেম্বলি ইংক লিমিটেড এর মধ্যে ডেভেলপমেন্ট, কোলাবোরেশন, স্টুডেন্ট ফেলোশিপ, এসিস্টেন্টশিপ, ইন্টার্নশিপ, প্লেসমেন্ট এবং নলেজ শেয়ারিং বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ ) স্বাক্ষর হয়েছে।

বুধবার (১২ এপ্রিল) গাজীপুরের কালিয়াকৈরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভা কক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর পক্ষে বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম জোয়ার্দার এবং ডেটাসফট ম্যানুফ্যাকচারিং এন্ড এসেম্বলি ইংক. লিমিটেড এর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ডেটাসফট ম্যানুফ্যাকচারিং এন্ড এসেম্বলি ইংক. লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক হাসান রহমান রতন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম সমঝোতা স্মারক স্বাক্ষর পূর্ব আলোচনায় বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ইন্ডাস্ট্রির সঙ্গে সমন্বয় রেখে এই বিশ্ববিদ্যালয়ে আমরা স্মার্ট কারিকুলাম প্রণয়ন করেছি। আমাদের বিশ্ববিদ্যালয়ে আমরা ইন্ডাস্ট্রি ওরিয়েন্টেড শিক্ষার দিকে গুরুত্ব দিচ্ছি। আমাদের লক্ষ্য ইন্ডাস্ট্রি উপযোগী করে গ্রাজুয়েট তৈরি করা। সরাসরি ইন্ডাস্ট্রিতে কাজ করতে পারবে এবং ইন্ডাস্ট্রিকে প্রতিষ্ঠিত করতে পারবে এমন গ্রাজুয়েট যদি আমরা তৈরি করতে পারি তাহলে আমরা ২০৪১ সালের মধ্যে সত্যিকারের স্মার্ট বাংলাদেশে পরিণত হতে পারবো।

উপাচার্য আরো বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এ আমরা আইওটি ও রোবটিক্স এর উপর ব্যাচেলর ডিগ্রি প্রদান করছি। সাইবার সিকিউরিটি,গেম ডেভেলপমেন্ট,মেশিন ইন্টেলিজেন্স, ডাটা সাইন্স এর মতো বিষয়গুলোর উপর শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ ইন্ডাস্ট্রির সঙ্গে এক হয়ে কাজ করতে আগ্রহী। ইন্ডাস্ট্রিগুলোর কোন কোন যোগ্যতার গ্রাজুয়েট প্রয়োজন তা আমাদের জানতে পারেন। আমরা সেই যোগ্যতা সম্পন্ন গ্রাজুয়েট ইন্ডাস্ট্রিগুলোকে উপহার দিতে চাই। ইতোমধ্যে আমাদেরে কারিকুলামসহ অন্যান্য ক্ষেত্রেও ইন্ডাস্ট্রিগুলোকে যুক্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: মাহবুবুল আলম জোয়ার্দার ও ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

###
মোস্তাফিজুর রহমান টিটু