আজ বাংলাদেশের ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেল বলিউড সুপারস্টার শাহরুখ খান অভিনীত ছবি ‘পাঠান’। বাংলাদেশে ছবিটি আমদানি করেছে ‘অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট’র মালিক অনন্য মামুন। তিনি জানান, সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে প্রথম ভারতীয় সিনেমা হিসেবে মুক্তি পাচ্ছে ‘পাঠান’ মুক্তি পেল। দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটির ২০৬টি প্রদর্শনী হবে।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত পাঠানে শাহরুখ খানের সঙ্গে রয়েছেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম। সিনেমাটি ইতোমধ্যে বলিউডে সুপারহিট তকমা পেয়েছে, ভারতের বাইরেও দারুণ ব্যবসা করেছে সিনেমাটি। বাংলাদেশে আমদানিকারণক প্রতিষ্ঠানের আশা ছবিটি বাংলাদেশেও তুমুল ব্যবসা করবে।

এদিকে পাটান মুক্তির ঠিক আগমহুর্তে বসুন্ধরা শপিংমলের সামনে শাহরুখ খানের ’পাঠান’’ দেশে বরণ করে নিতে একদল ভক্তকে কেক কেটে শুভসূচনা করতে দেখা গেল। তাদের ভাষ্য, আমরা শাহরুখ খানের বাংলাদেশি ভক্ত। এতোদিন তার ছবি ছোট পর্দায় দেখে আসছিলাম এবার আমাদের নিজেদের দেশের হলে তার ছবি দেখতে পাবো। এটা আমাদের জন্য দারুণ ভালোলাগার বিষয়।

রোজার ঈদের পরপরই ৫ মে দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল আমদানিকারক অনন্য মামুনের। ঈদে মুক্তি পাওয়া দেশীয় সিনেমার ব্যবসা তাতে ক্ষতিগ্রস্ত হবে উল্লেখ পাঠান মুক্তি পেছানোর দাবি তুলেন পরিচালক, প্রযোজক, অভিনয়শিল্পীরা। সেই পরিপ্রেক্ষিতে ১২ মে ‘পাঠান’ মুক্তির তারিখ ঠিক হয়। এর মধ্যে সেন্সর বোর্ড থেকে মেলে ছাড়পত্র। অবশেষ আজ দেশের হলে মুক্তি।

অনন্য মামুন জানান, পাঠান মুক্তির জন্য প্রাথমিকভাবে ১৫টি সিনেমা হলে বক্স অফিস চালু হয়েছে, এতে করে পাঠান সিনেমাটি কত টাকা আয় করল তা জানা যাবে। পর্যায়ক্রমে এটি অন্যান্য হলেও চালু করা হবে।’

তিনি আরও বলেন, বক্স অফিস কার্যকর না থাকায় প্রেক্ষাগৃহে বেশি টিকেট বিক্রি হলেও সঠিক তথ্য পাওয়া যায় না। ফলে সিনেমার প্রযোজকেরা ক্ষতিগ্রস্ত হন। বক্স অফিস চালু থাকলে, ই-টিকেটিং এর মধ্য দিয়ে টিকেট বিক্রির তথ্য আড়াল করার সুযোগ থাকে না। আমরা সব হলে ই-টিকেটিং ব্যবস্থা চালু করার ব্যবস্থা নিয়েছি।

উল্লেখ্য, বাংলাদেশে পাঠানের আমদানির শর্ত ভারতে রপ্তানি করা হয়েছে শাকিব খানের ‘পাংকু জামাই’