গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচন প্রচারের সময়সীমা ক্রমেই শেষ হয়ে আসছে। সেই সঙ্গে বাড়ছে প্রার্থীদের ব্যস্ততা, বাড়ছে নির্বাচনী উত্তাপ। তাই নির্বাচনী আমেজ ও উত্তাপ সিটি এলাকাসহ আশেপাশের এলাকাগুলোতেও ছড়িয়ে পড়েছে। এ নির্বাচনে প্রার্থীরা পথসভা-সমাবেশ করার চেয়ে ভোটারদের বাড়ি বাড়ি ও কর্মস্থলে গিয়ে গণসংযোগ করাকে বেশী গুরুত্ব দিচ্ছেন। তাই রোদ ও গরমকে উপেক্ষা করে মেয়র ও কাউন্সিলর পদের প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে বিভিন্ন এলাকায় ভোটারদের পিছু নিয়ে হন্যে হয়ে ছুটছেন। ভোটারদের খোঁজে যাচ্ছেন বাড়ি, দোকান পাট, মার্কেট, মিল-কারখানা ও অফিস আদালতে। তারা নানা কৌশলে ভোটারদের দৃষ্টি আকর্ষণ করে ভোট ও সমর্থন আদায়ের জন্য গণসংযোগ করছেন।

আওয়ামীলীগ সহ অন্যান্য রাজনৈতিক দলের বহু কেন্দ্রিয় নেতা নির্বাচনে প্রতিদ্বন্ধিতাকারী নিজ দলের মেয়র প্রার্থীকে বিজয়ী করতে প্রতিদিন ছুটে আসছেন গাজীপুরে। তারা কর্মী সমর্থকদের সঙ্গে নিয়ে দলবেঁধে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে গণসংযোগ ও উঠোন বৈঠক করছেন। সেই সঙ্গে দলের নেতা-কর্মী ও সমর্থকদের সঙ্গে বৈঠক করে নির্বাচনী কার্যক্রমের খোঁজ খবর নিচ্ছেন এবং নানা পরামর্শ ও দিক নির্দেশনা দিচ্ছেন। এ নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাকের পার্টিসহ পাঁচটি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী সহ মোট ৮জন মেয়র পদে প্রতিদ্বন্ধিতা করলেও সবার দৃষ্টিই এখন প্রধান প্রতিদ্বন্ধি আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থীর দিকে। মূলতঃ নৌকা প্রতীকের প্রার্থীর সঙ্গে নির্বাচনী লড়াই হবে অন্য মেয়র প্রার্থীদের। আগামি ২৫মে ভোট গ্রহণ অনুষ্ঠানের পর এ সিটি কর্পোরেশনের নির্বাচিত তৃতীয় মেয়র হিসেবে কে বিজয়ের হাসি হাসবেন, তা দেখার জন্য সবাই আগ্রহের সঙ্গে অপেক্ষা করছেন। আর এজন্যই উভয় প্রার্থীর কর্মী-সমর্থকরা রোদ-বৃষ্টি উপেক্ষা করে দিনরাত গণসংযোগ আর ভোটারদের সঙ্গে কুশলাদি বিনিময় করে পুরো নির্বাচনী এলাকা চষে বেড়াচ্ছেন। আবার অনেকে ভোটারকে না পেয়ে মোবাইলে ফোন করে বা এসএমএস করে বা ই-মেইল করে ভোট ও দোয়া চাচ্ছেন এবং যোগাযোগ রাখার চেষ্টা করছেন।

প্রার্থীদের গণসংযোগ ॥
আওয়ামীলীগ ॥ আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী (নৌকা) এড. আজমত উল্লা খান মঙ্গলবার সকাল হতে নেতা-কর্মী ও সমর্থকদের নিয়ে বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। তিনি গাজীপুর সদর থানার সালনা, কাউলতিয়া, মাস্টারবাড়ি, ভীমবাজার, পোড়াবাড়িসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। এসময় তিনি সালনা এলাকাসহ বিভিন্ন এলাকায় পথসভায় বক্তব্য রাখেন। আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন সহ নেতাকর্মীরা নগরীর এরশাদনগর, কানাইয়া ও নীলেরপাড়াসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন বলে জানিয়েছেন নির্বাচন পরিচালনা কমিটির এডভোকেট আনোয়ার সাদাত। এদিকে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব মোঃ মতিউর রহমান জানান, মঙ্গলবারেও আওয়ামী লীগের মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, যুব ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, শামসুন্নাহার এমপিসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা গাজীপুরে এসে রোদ ও গরমকে উপেক্ষা করে দিনভর নৌকা প্রতীকের মেয়র প্রার্থী এড. আজমত উল্লা খানের পক্ষে বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। তাদের সঙ্গে আওয়ামীলীগ ও অঙ্গসংগঠণের সকল পর্যায়ের নেতা কর্মীরাসহ আশেপাশে এলাকার নেতা কর্মীরাও অংশ নেন। এসময় বিভিন্ন এলাকায় একাধিক পথসভা অনুষ্ঠিত হয়।

স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন ॥ টেবিল ঘড়ি প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে মেয়র পদে প্রতিদন্ধিতা করছেন সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন। মঙ্গলবার বিকেলে তিনি ছেলে সাবেক মেয়র জাহাঙ্গীরকে সঙ্গে নিয়ে নগরীর ছয়দানা এলাকা হতে গণসংযোগ শুরু করেন। এসময় তিনি বিভিন্ন শ্রমিক ও এলাকাবাসির সঙ্গে কুশলাদি বিনিময় ও ভোট প্রার্থনা করেন। পরে তিনি টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম থানার আউচপাড়া, শফিউদ্দিন রোড, মোক্তার বাড়ি, সুর তরঙ্গ রোড, দত্তপাড়া ও মিলগেট সহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। এরআগে তিনি নগরীর ছয়দানা এলাকায় তার বাসায় কর্মী সমর্থকদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে তার বাসায় অনুষ্ঠিত একটি সংবাদ সম্মেলনে যোগ দেন ও বক্তব্য রাখেন।

জাপা প্রার্থী ॥ জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী এমএম নিয়াজ উদ্দিন (লাঙ্গল) মঙ্গলবার সকালে মহানগরীর গাছা থানার ৩৮ নং ওয়ার্ডের বাহার মার্কেট থেকে নির্বাচনী প্রচার কার্যক্রম শুরু করেন। পরে তিনি ৩৮নং ওয়ার্ডের বাহার মার্কেট, ১৬ নং ওয়ার্ডের তেলীপাড়া, ৩৬ নং ওয়ার্ডের পলাসোনা, কামারজুরি, ইছরকান্দি ও দৌলতপুর এলাকাসহ বিভিন্ন এলাকায় দিনভর কর্মী সমর্থকদের নিয়ে গণসংযোগ করেন। এসময় তিনি একাধিক পথসভায় বক্তব্য রাখেন।

স্বতন্ত্র প্রার্থী সরকার শাহ নূর ইসলাম রনি ॥ এদিকে হাতি প্রতীক নিয়ে অপর স্বতন্ত্র মেয়র প্রার্থী সরকার শাহ নূর ইসলাম রনি সকাল হতে টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম থানার এলাকায় গণসংযোগ শুরু করেন। দুপুর পর্যন্ত তিনি কর্মী সমর্থকদের নিয়ে মধুমিতা রোড, দরবার শরীফ রোড, গাজী বাড়ি রোড, শেরে বাংলা রোড, মুন্সিপাড়া রোড, বেলতলা রোড, আমজাদ আলী গার্লস স্কুল রোড, আনারকলি রোড, ভরান তিন তলা মসজিদ রোড, আরিচপুর বৌ বাজার রোড ও বৌ বাজার রেলগেট সহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। বিকেলে তিনি গাছা থানার তারগাছ, চেয়ারম্যান বাড়ি রোড, চান্দরা রোড, গাছা রোড, গাছা বাজার, কলমেশ্বর রোড, আইইউটি রোডসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ’র প্রার্থী ॥ ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র প্রার্থী গাজী আতাউর রহমান (হাত পাখা) কর্মী সমর্থকদের নিয়ে নগরীর গাছা থানার ৩৬,৩৭ ও ৩৮নং ওয়ার্ডসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। এসময় তিনি একাধিক পথসভায় বক্তব্য রাখেন। তিনি নগরীর বিভিন্ন সমস্যা দুর করে নগরবাসীর জীবনমান উন্নয়নের প্রতিশ্রুতি দেন।

মোস্তাফিজুর রহমান টিটু, গাজীপুর ও নুরুল ইসলাম, টঙ্গী ॥