ইউক্রেন রাশিয়ার সঙ্গে সংঘাতে জয়ী হতে পারবে না, মঙ্গলবার হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেছেন। তিনি ইউক্রেনে জোটের সৈন্য মোতায়েন করার জন্য ন্যাটোর অনাগ্রহের কথা উল্লেখ করে যত তাড়াতাড়ি সম্ভব একটি শান্তিপূর্ণ মীমাংসা করার আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার দোহায় কাতার ইকোনমিক ফোরামে একটি পাবলিক বিতর্কে ভাষণ দেয়ার সময়, হাঙ্গেরির সরকার প্রধান বলেছেন, ‘ইউক্রেনের পরিস্থিতি বাস্তবে কীভাবে দাঁড়িয়েছে, পরিসংখ্যানগুলো যদি দেখেন, এবং ন্যাটো সেখানে সেনা পাঠাতে অনিচ্ছুক, এ সব কিছু বিবেচনা করলে আপনি স্পষ্ট দেখতে পাবেন যে, ইউক্রেনীয়রা যুদ্ধক্ষেত্রে বিজয় অর্জন করতে সক্ষম হবে না।’ তিনি আসলে ইউক্রেনের সাফল্যের কোন সম্ভাবনা নেই বলে মনে করেন কিনা সেই প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।

দোহাতে অরবানের বক্তৃতা, সংক্ষেপে, ফোরামের মডারেটরের সাথে একটি সাক্ষাতকারে রূপান্তরিত হয়েছিল এবং ফেসবুকে হাঙ্গেরিয়ান সরকারের পৃষ্ঠায় লাইভ স্ট্রিম করা হয়েছিল (মেটা দ্বারা এটির মালিকানার কারণে রাশিয়ায় নিষিদ্ধ, যেটিকে একটি চরমপন্থী সংগঠন হিসাবে মনোনীত করা হয়েছে)।

ইউক্রেনের সংঘাত সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, হাঙ্গেরির প্রধানমন্ত্রী পুনর্ব্যক্ত করেন যে, বুদাপেস্ট অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সংঘাতের শুরু থেকেই একটি শান্তিপূর্ণ সমাধানের পক্ষে। ‘আমাদের অবশ্যই ভাবতে হবে কিভাবে মানুষের জীবন বাঁচানো যায়। এটা আমার অবস্থান,’ অরবান জোর দিয়ে বলেছিলেন। সূত্র: তাস।