শরনার্থীদের অধিকার নিয়ে কাজ করা ফ্রান্সের অন্যতম বৃহৎ অলাভজনক সংস্থা ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) এবং প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও জীবন মান উন্নয়নে একযোগে কাজ করতে সম্মত হয়েছে।

ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) এর অ্যাডভকেসী ডিরেক্টর ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড এবং প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) প্রতিষ্ঠাতা ও মানবাধিকার আইনজীবী শাহানূর ইসলাম এর মধ্যে আলোচনায় উল্লেখিত বিষয়ে একযোগে কাজ করার বিষয়টি উঠে আসে।

গতকাল ২৬ মে (শুক্রবার) প্যারিসের রুই মার্ক সেগুইনে ফ্রান্স –তেরে-এজাইল (এফটিএ) প্রধান কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও জীবনমান উন্নয়নের একযোগে কাজ করার সভাব্য ক্ষেত্র ও কৌশল আগামীতে দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে
বিস্তারিতভাবে নির্ধারণ করা হবে বলে বৈঠকে অনানুষ্ঠানিক সিদ্ধান্ত হয়।

আলোচনার এক পর্যায়ে ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড বলেন, “ফ্রান্সে বাংলাদেশীসহ বিভিন্ন জাতীয়তা/কমিউনিটি ভিত্তিক অনেক সংগঠন থাকলেও অধিকাংশ ক্ষেত্রে শুধুমাত্র সাংস্কৃতিক কার্যক্রম ও সংস্কৃতি বিনিময়ের মধ্যে তাদের কার্যক্রম সীমাবদ্ধ, কমিউনিটির অধিকার প্রতিষ্ঠা বা কমিউনিটির উন্নয়নে তাদের বিশেষ কোন কার্যক্রম চোখে পড়ে না, তাদের উচিত সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি কমিউনিটি অধিকার ও উন্নয়নে নিজ উদ্যোগে এগিয়ে আসা এবং কার্যকর কর্মসূচী গ্রহণ করা”।

ম্যাডাম হেলেন সুপিওস-ডেভিড এর বক্তবের আলোকে অ্যাডভোকেট শাহানূর ইসলাম প্রস্তাবিত মানবাধিকার সংগঠন জস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) ব্যানারে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের অধিকার প্রতিষ্ঠা ও সার্বিক উন্নয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করলে তিনি তাতে সম্মত হোন।

বৈঠকে কমিউনিটি পর্যায়ে সচেতনতা সৃষ্টির জন্য ক্যাম্পেইন এবং সিভিল সোসাইটি, স্থানীয় সরকার, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সরকারের উচ্চ পর্যায়ে সভা, সেমিনার ও এডভোকেসীর মাধ্যমে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী রাজনৈতিক আশ্রয়প্রার্থী ও শরনার্থীদের বসতবাড়ির নিশ্চয়তা ও দ্রুত পরিবার একত্রীকরণের বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে কাজ করার সম্ভাব্যতা সম্পর্কে গুরুত্বের সাথে আলোচনা হয়।