সাফ চ্যাম্পিয়নশিপের আগে ফিফা প্রীতি ম্যাচে নমপেন অলিম্পিক স্টেডিয়ামে শক্তিশালী কম্বোডিয়াকে ১-০ গোলে হারিয়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৯২তে থাকা বাংলাদেশ।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশের ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্বাগতিকরা। তবে উল্টো ম্যাচের ২৫তম মিনিটে লিড নেয় টাইগার ফুটবলাররা। মাঝমাঠ থেকে ফয়সাল আহমেদ ফাহিমের বাড়ানো ক্রস দ্রুত ছুটে গিয়ে ডি-বক্সে দখলে নেন জনি। কম্বোডিয়ার ডিফেন্ডারদের অফ সাইডের পাতা ফাঁদ এড়িয়ে তিনি বল জড়ান জালে।

পিছিয়ে পড়ে কিছুটা আক্রমণাত্মক হয়ে ওঠে কম্বোডিয়া। তাদের একের পর এক আঘাত প্রতিরোধেই ব্যস্ত থাকে বিশ্বনাথরা। ৪০ মিনিটে আনিসুর রহমান জিকোর গোল নৈপুণ্যে গোল হজম থেকে রক্ষা পায় জামাল বাহিনী। তাতে ১-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে হ্যাভিয়ের কাবরেরার শিষ্যরা।

বিরতি থেকে এসে দ্বিতীয়র্ধে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করার চেষ্টা করে স্বাগতিকরা। ম্যাচের ৫২তম মিনিটে সে সুযোগ আসে কম্বোডিয়াদের। তবে গোলকিপার জিকো ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করেন সেই বিপদ। এরপর ৬৮ মিনিটে লিম পিসথের হেড সাইড বার দিয়ে গেলে সমতায় ফেরা হয়নি স্বাগতিকদের।

আর ম্যাচের শেষ দিকে বাংলাদেশের কাজী তারিক লাল কার্ড দেখে মাঠ ছাড়লে। ১০ জনের দলে পরিণত হয় সফরকারীরা। কিন্তু এতেও ম্যাচের ফল পরিবর্তন আনতে পারেননি কম্বোডিয়ারা। ফলে নমপেন অলিম্পিক স্টেডিয়ামে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগার ফুটবলাররা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১৬ ধাপ এগিয়ে কম্বোডিয়া। কম্বোডিয়ার অবস্থান ১৭৬ আর বাংলাদেশ আছে ১৯২ তম স্থানে। মাঠের আক্রমণেও দেখা গেছে সে চাপ। তবে এদিন ফলটা আছে বাংলাদেশের পক্ষেই।