সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে দক্ষিণী তারকা প্রভাস ও বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। ওম রাউত পরিচালিত এই ছবি নিয়ে প্রচুর জল্পনা থাকলেও মুক্তির পর দর্শকদের প্রতিক্রিয়া খুব একটা ইতিবাচক নয়। হাস্যকর ভিএফএক্স ও অত্যন্ত দুর্বল চিত্রনাট্যের কারণে প্রায় ধরাশায়ী ‘বিগ বাজেট’-এর এই ছবিটি।

‘আদিপুরুষ’ আধুনিকতার মোড়কে রামায়ণের গল্প বললেও তা মনে ধরেনি দর্শকদের। সামাজিক যোগাযোগমাধমেও সেই ছাপ স্পষ্ট। একের পর এক মিমে ভরে গিয়েছে সেখানে।

এদিকে, ‘আদিপুরুষ’ নিয়ে ইঙ্গিতবাহী পোস্ট করেছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। কোনো শব্দ ব্যবহার না করে সুকৌশলে সমালোচনা করলেন ‘মণিকর্ণিকা: দ্য কুইন অফ ঝাঁসি’ খ্যাত নায়িকা।

সম্প্রতি ইনস্টাগ্রাম স্টোরিতে সনাতনী ‘রামায়ণ’-এর একাধিক ছবি শেয়ার করেন কঙ্গনা। সঙ্গে আবহে দেব আনন্দের ‘হরে কৃষ্ণ হরে রাম’ সিনেমার গান ‘রাম কা নাম বদনাম না করো’ যুক্ত করেছেন তিনি। কারও নাম উল্লেখ না করলেও ‘আদিপুরুষ’-কেই যে নিশানা করেছেন কঙ্গনা, তা স্পষ্ট অভিনেত্রীর সামাজিক যোগাযোগমাধ্যমে।

সাধারণভাবে দর্শক ও অনুরাগীদের কাছে ধর্মপ্রাণ বলেই পরিচিত অভিনেত্রী। হিন্দু ধর্মের দেবদেবীদের প্রতি তার ভক্তির নিদর্শন এর আগেও পেয়েছেন নেটিজেনরা। সপ্তাহ খানেক আগে কেদারনাথ দর্শনেও গিয়েছিলেন তিনি। কঙ্গনার মুখে ‘আদিপুরুষ’-এর সমালোচনা শুনে তাই অবাক নেটিজেনদের একটা বড় অংশ।

দিন কয়েক আগে বলিউড পরিচালক নীতেশ তিওয়ারি ‘রামায়ণ’ নিয়েও নিন্দায় সরব হয়েছিলেন কঙ্গনা। ওই সিনেমায় রামের চরিত্রে অভিনয় করার কথা বলিউড অভিনেতা রণবীর কাপুরের। সীতার চরিত্রে দেখা যেতে পারে বলিউড অভিনেত্রী আলিয়া ভাটকে। এ খবর প্রকাশ্যে আসার পরেই রণবীরকে ‘সাদা ইঁদুর’ বলে উল্লেখ করেন কঙ্গনা। তবে কঙ্গনার এ সমালোচনার বহর দেখে অনেকের ধারণা, একটি সিনেমাতে কঙ্গনা নিজে কাজ পাচ্ছেন না বলেই হয়তো রাগে ফুঁসেছেন।