ওয়াগনার ভাড়াটে বাহিনীর বিদ্রোহের সাথে তাদের সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে রাশিয়ার শীর্ষস্থানীয় এক জেনারেলকে গ্রেফতার করা হয়েছে। জেনারেল সার্গেই সুরোভিকিন ছিলেন ইউক্রেন মিশনে দ্বিতীয় শীর্ষ কমান্ডার। অত্যন্ত নৃশংস এই জেনারেল ইতোপূর্বে চেচনিয়া ও সিরিয়ায় রুশ যুদ্ধে সাফল্যের কারণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে অনেক পদকে ভূষিত করেছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে ঘনিষ্ঠ দুটি সূত্রের উদ্ধৃতি দিয়ে রুশভাষী দি মস্কো টাইমস বুধবার জানায়, বিদ্রোহের সময় ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোঝিনের পক্ষ নেয়ায় সুরোভিকিনকে গ্রেফতার করা হয়েছে।

রাশিয়ার এক সামরিক ব্লগার ভ্লাদিমির রোমানভও বুধবার সুরোভিকিনকে গ্রেফতারের বিষয়টি জানিয়েছেন। তবে এ ব্যাপারে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।

ওই ব্লগার জানান, বিদ্রোহের পর রুশ সামরিক বাহিনী ব্যাপক শুদ্ধি অভিযান শুরু হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স তিন মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানায়, সুরোভিকিন ওয়াগনার বিদ্রোহের প্রতি সহানুভূতিশীল ছিলেন। তবে তিনি সক্রিয়ভাবে তাতে সহায়তা করেছিলেন কিনা তা স্পষ্ট নয়।

তবে নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, সুরোভিকিন বিদ্রোহের কথা আগেই জানতেন। কিন্তু তিনি তা তার উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাননি।

এদিকে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, মস্কো ও মিনস্কের গুরুত্বপূর্ণ অবস্থানে পশ্চিমাদের আঘাত হানার সুযোগ করে দিতেই রাশিয়ার বেসরকারি সামরিক প্রতিষ্ঠান ওয়াগনার বিদ্রোহের প্রচেষ্টা চালিয়েছিল। খবর তাসের।

বেলটিএ নিউজ এজেন্সি পরিবেশিত খবরে বলা হয়, লুকাশেসঙ্কো বলেন যে ‘আসুন আমরা সবচেয়ে খারাপ সময় মোকাবেলা করি। কেননা, আমরা কঠিন সময়ের মধ্যে রয়েছি।’
বেলারুশের প্রেসিডেন্ট বলেন, পশ্চিমা কর্মকর্তারা মস্কোতে ওয়াগনারের বিদ্রোহের প্রচেষ্টা থেকে সুনির্দিষ্ট কিছু হিসাব টানবেন এমনটা নিশ্চিত।

লুকাশেঙ্কো বলেন, এক্ষেত্রে ‘তারা তাদের কাজ সমন্বয় করে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থানে আঘাত হানার পরিকল্পনা করবে।’
তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমর্থন করে বলেন, সর্বশেষ চ্যালেঞ্জ মোকাবেলায় জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে।

লুকাশেঙ্কো বলেন, ‘আমাদের শান্ত হওয়া এবং এই পৃষ্ঠা উল্টিয়ে ফেলা প্রয়োজন। পরবর্তীতে প্রয়োজন পড়লে আমরা এই বিষয়ে ফিরে আসবো। কিন্তু এখন শান্ত থাকার সময়। আসুন কারো ব্যাপারে উত্তেজনা না বাড়িয়ে শান্ত থাকি।’

সূত্র : আল জাজিরা ও এএফপি