শরীয়তপুরে ভেদরগঞ্জ উপজেলার ছয়গাঁও, মহিসার ও রামভদ্রপুর গ্রামে ৪টি মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাংচুরে ঘটনায় ঘটনায় ফ্রান্স ভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) গভীর উদ্বেগ ও নিন্দা প্রকাশ করেছে।

উক্ত ঘটনায় দ্রুত নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দায়ীদের চিহ্নিতপূর্বক গ্রেফতার করত ফৌজদারী আইনে স্বচ্ছ বিচারে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহবান জানিয়েছে মানবাধিকার প্রতিষ্ঠান জেএমবিএফ।

শরীয়তপুরে চারটি মন্দিরের প্রতিমা ভাঙচুর ও মন্দিরে থাকা পুজার উপকরণ তছনছের ঘটনা বাংলাদেশে বসবাসরত নাগরিকের স্বাধীনভাবে ধর্ম পালনের অধিকারের মত মৌলিক মানবাধিকারের ওপর সরাসরি হুমকি বলে মনে করে মানবাধিকার প্রতিষ্ঠান জেএমবিএফ।।

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবর ও নির্ভরযোগ্য সুত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় যে, গত ইংরেজী ১৭ জুলাই ২০২৩ সোমবার দিবাগত রাতে শরীয়তপুরে ভেদরগঞ্জ উপজেলার ছয়গাঁও, মহিসার ও রামভদ্রপুর গ্রামে ৪টি মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাংচুর এবং মন্দিরে থাকা পূজার উপকরণ তছনছ করেছে দুবৃর্ত্তরা। সোমবার রাতে শরীয়তপুর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ছয়গাঁও নিবাসী অনল কুমার দের বাড়িতে পারিবারিক কালীমন্দিরে হামলা চালিয়ে সরস্বতী প্রতিমা ভাংচুর এবং মন্দিরে সাজিয়ে রাখা পুজার বিভিন্ন উপকরণ তছনছ করেছে সন্ত্রাসীরা। একই রাতে ভেদরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মন্টু চন্দ্র দাসের বাড়িতে শিল্পা মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাংচুর করেছে দুবৃর্ত্ততা। এছাড়া গত ১৬ জুলাই রাতে একই উপজেলার রামভদ্রপুর গ্রামে কালীমন্দির ও মহিসার গ্রামে দ্বিগম্বরী মায়ের মন্দিরে হামলা চালানো হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর প্রতিষ্টাতা প্রেসিডেন্ট ও বিশিষ্ট মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলাম স্বাক্ষরিত বিবৃতিতে শরীয়তপুরে চারটি হিন্দু মন্দিরের প্রতিমা ভাংচুরের ঘটনায় গভীর ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন।

অতীতে বিভিন্ন সময় দেশের বিভিন্ন জায়গায় ধর্মীয় সংখ্যালঘুদের উপর সংঘঠিত সহিংসতায় অধিকাংশ ক্ষেত্রে সরকার ও বিরোধী মতাদর্শের রাজনৈতিক দলের নেতাকর্মীদের সংশ্লিষ্টতা পাওয়া গেছে এবং সেইসব ঘটনায় প্রকৃত দায়ী ব্যক্তিদের চিহ্নিতপূর্বক বিচারে দৃষ্ঠান্তমূলক শাস্তি প্রদান না করায় ধর্মীয় সংখ্যালঘুদের উপর সহিংসতার ঘটনা কমছে না বলে তিনি তাঁর বিবৃতিতে উল্লেখ করেন।

অ্যাডভোকেট শাহানূর ইসলাম। বিবৃতি অবিলম্বে ক্ষতিগ্রস্থ মন্দির ও প্রতিমা পূনঃনির্মান ও পূনঃস্থাপনসহ ভবিষ্যতে যেন সংখ্যালঘু হিন্দু সম্প্রদায় কোন প্রকার ভয় ভীতি ছাড়া নির্বিঘ্নে তাদের ধর্ম পালন করতে পারে সেই পরিবেশের নিশ্চয়তার প্রদানের উপযুক্ত ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আহবান জানিয়েছেন।

উক্ত ন্যাক্কারজনক ঘটনায় রাজনৈতিক প্রতিহিংসাবশত নিরীহ মানুষকে যেন হয়রানি না করা হয় সে বিষয়ে প্রশাসনকে সতর্ক থাকার এবং সংখ্যালঘুদের স্বাধীনভাবে ধর্ম পালনের নিশ্চয়তা সহ জান মালের নিরাপত্তা বিধানের জন্য দ্রুত সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন ও বাস্তবায়নের জোড় দাবী জানিয়েছেন অ্যাডভোকেট শাহানূর ইসলাম।

সর্বোপরি, জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) উক্ত ঘটনা নিষ্ঠভাবে পর্যবেক্ষণ করার পাশাপাশি দায়ীদের চিহ্নিতপূর্বক গ্রেফতার করে বিচারে দৃষ্ঠান্তমূলক শাস্তি প্রদানে কর্তৃপক্ষকে যেকোন প্রকার সহযোগিতার হাত বাড়াতে সদা প্রস্তুত বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।