সোমবার সকালে রাশিয়ার রাজধানী মস্কোয় ড্রোন হামলা চালায় ইউক্রেন। ওই সময় প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছিল রাশিয়া। সে অনুযায়ী একই দিন রাতে ইউক্রেনের রাজধানী কিয়েভে আকাশপথে হামলা চালিয়েছে মস্কো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেনের সামরিক প্রশাসনের প্রধান শেরহি পপকো কিয়েভে রুশ হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। টেলিগ্রামে দেওয়া পোস্টে তিনি জানান, হামলা প্রতিহত করার জন্য আকাশ সক্রিয় রয়েছে প্রতিরক্ষাব্যবস্থা।

তবে তাৎক্ষণিকভাবে হামলায় হতাহত ও ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এর আগে সোমবার সকালে মস্কোয় ড্রোন হামলা চালানো হয়। হামলায় অনাবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়। তবে হতাহত হওয়ার কোনো ঘটনা ঘটেনি। হামলার দায়ও স্বীকার করে নেয় ইউক্রেন। সেই সঙ্গে সতর্ক করে বলা হয়, এমন হামলা আরও হবে।

অপরদিকে হামলার পর রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, মস্কো ও ক্রিমিয়াকে লক্ষ্য করে ড্রোন পাঠিয়েছে ইউক্রেন। দুটি ড্রোন মস্কোয় আঘাত হেনেছে। এ হামলার কঠোর প্রতিশোধ নেওয়া হবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওই হামলাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ হিসেবে উল্লেখ করেন।

এর আগে রোববার রাতে রুশ নিয়ন্ত্রিত ক্রিমিয়াতে ব্যাপক হামলা চালায় ইউক্রেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হামলায় ১৭টি ড্রোন ব্যবহার করা হয়েছে। এসব ড্রোন ভূপাতিত করতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এবং ড্রোন বিধ্বংসী ব্যবস্থা ব্যবহার করা হয়।