সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, মানুষের মানবাধিকার রক্ষায় রাষ্ট্র ব্যর্থ হয়েছে। সরকার বারবার বলছে দেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে, সাধারণ মানুষের জীবনমাণ কতটুকু উন্নতি হয়েছে? প্রশ্ন রেখে তিনি বলেন, অবকাঠামো উন্নয়নই শুধু উন্নয়ন নয়, আমি অর্থনীতি বুঝি না মেনে নিচ্ছি, অর্থনীতি নিয়ে পড়াশোনাও করিনি, পড়েছি আইন, সংস্কৃতি নিয়ে, তবে দৈন্দিন জীবণ ব্যবস্থায় বাজার করে খেতে, শরীরে কতটুকু পুষ্ঠির দরকার, রোগব্যাধীর চিকিৎসা নিতে হয়, ঔষুধ খেতে হয়-এই অর্থনীতিটুকু খুব ভাল বুঝি। দ্রব্য মূল্যের উর্ধগতিতে সাধারন মানুষের নাভিশ্বাস ঠেকেছে। শুধু উন্নয়নের কথা বলে লাভ নেই, সাধারন মানুষ কষ্টে রয়েছে, মানবাধিকার পরিস্থিতি অত্যন্ত গভীর সংকটে।
১৬ সেপ্টেম্বর শনিবার বিকেলে পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইবেরী মিলনাতনে হিউম্যান রাইটস থ্রো নেটওয়ার্ক ষ্ট্রেন্দেনিং ত্রৈ মাসিক এ্যাডভোকেসী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
হিউম্যান রাইটস ডিফেন্ডার্স নেটওয়ার্কের আয়োজনে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন ও বাঁচতে চাই এর সহযোগীতায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন নেটওয়ার্কের আহবায়ক আব্দুল মতীন খান। এ্যাডভোকেট সুলতানা কামাল আরো বলেন, ‘রাষ্ট্রের মূল দায়িত্ব হচ্ছে মানুষের মানবাধিকার রক্ষা করা। যেকোনো শ্রেণির মানুষ হোক, জাতির হোক, ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকলের মানবাধিকার নিশ্চিত করতে হবে। সংবিধান বলে দিয়েছে রাষ্ট্র সবাইকে সমান চোখে দেখবে। প্রত্যেকের অধিকার সংরক্ষণ করবে। আজকে দুঃখের সঙ্গে বলতেই হয়, সে জায়গা ব্যাহত হচ্ছে নানা কারণে। সবার মধ্যে মানবাধিকার এর সংস্কৃতি গড়ে তুলতে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে। সভায় সন্মানিত বিশেষ অতিথি ছিলেন লিগ্যাল এইড কর্মকর্তা সিনিয়র সহকারী জজ বেগম পারুল আকতার ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো: মাসুদ আলম। সভার সঞ্চালন এবং পাবনা জেলার মানবাধিকার পরিস্থিতির উপর মাল্টিমিডিয়া প্রেজেন্টন করেন সাংবাদিক ও উন্নয়নকর্মী কামাল সিদ্দিকী। বাঁচতে চাই’র নির্বাহী পরিচালক আব্দুর রব মন্টু সভায় স্বাগত বক্তব্য দেন। সভায় সুপারিশ মূলক বক্তব্য দেন ডিফেন্ডার আব্দুদ দাইন, অধ্যাপক আশরাফ হোসেন, ব্লাষ্টের সমন্বয়কারী এড. আলমগীর হোসেন, মহিলা পরিষদের জেলা সভাপতি এড. কামরুন নাহার জলি, শিক্ষক হেলেনা খাতুন, আব্দুস সামাদ, শিক্ষক উম্মে হাবীবা ও নাসির উদ্দিন ময়নুল প্রমুখ। সভায় এ সময় এমএফের সমন্বয়কারী মোহাম্মদ টিপু সুলতান ও তাহসিনা আহমেদ রুনা উপস্থিত ছিলেন।