জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে গেছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাত ৮টায় তিনি রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যান বলে জানিয়েছেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবুল হোসেন বাবলা।

তিনি বলেন, ‘আজ রাত ৮টায় আমাদের চেয়ারম্যান বঙ্গভবনে গেছেন। সেখানে আসন্ন নির্বাচন এবং দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতির সাথে আলাপ হতে পারে।’

এ বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, আজ রাতে বঙ্গভবনে জি এম কাদেরের যাওয়ার কথা। ব্যক্তিগত সম্পর্কের জায়গা থেকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে চেয়ারম্যান দেখা করতে গেছেন। রাষ্ট্রপতি ও আমি একই সাথে পড়াশোনা করেছি। আমাকেও তিনি বঙ্গভবনে যেতে আমন্ত্রণ জানিয়েছেন।

জি এম কাদের এমন এক সময় বঙ্গভবনে গেলেন যখন দেশের রাজনৈতিক পরিস্থিতিতে সংকট দেখা দিয়েছে। গতকাল সোমবার জি এম কাদের ও জাপার নেতাদের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ সময় জাপা চেয়ারম্যানের কাছে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর একটি চিঠি পৌঁছে দেন পিটার হাস। বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচনের জন্য দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে এই চিঠি দেওয়া হয়। একই চিঠি দেওয়া হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপিকে।

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণার সময় চলে আসলেও নির্বাচনে যাওয়ার বিষয়ে জাতীয় পার্টি এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। নির্বাচনে যাওয়া না যাওয়ার প্রশ্নে জি এম কাদেরকে একক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে জাপার পক্ষ থেকে। বিএনপি যদি নির্বাচন বর্জন করে তাহলে জাপার নির্বাচনে অংশ নেওয়াটা এই মুহুর্তে ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।