দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কমনওয়েলথের প্রতিনিধি দলের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) আলোচনা হয়নি। এ নিয়ে প্রতিনিধিদল কোনো মন্তব্য করেননি বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে কমনওয়েলথের চার সদস্যের প্রতিনিধিদল সভা করে। তপশিল ঘোষণার চার দিনের মাথায় সফররত প্রতিনিধিদলের সঙ্গে পূর্বনির্ধারিত এই বৈঠক হয়।

বৈঠকে সিইসিসহ নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন। এতে অংশ নেন লন্ডনের কমনওয়েলথ সেক্রেটারিয়েটের হেড অব ইলেক্টরাল সাপোর্ট সেকশন লিনফোর্ড এন্ড্রো, পলিটিক্যাল অ্যাডভাইজার লিনডে মাললেকা, এক্সিকিউটিভ অফিসার জিপি ওজাগো ও অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রায়।

বৈঠক শেষে ইসি সচিব জানান, এটা কমনওয়েলথের অগ্রবর্তী দল। পরিস্থিতি জেনে তারা কমনওয়েলথ সচিবালয়ে গিয়ে প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদন পেয়ে কমনওয়েলথের পূর্ণাঙ্গ টিম নির্বাচন পর্যবেক্ষণে আসার বিষয়ে সিদ্ধান্ত নেবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি। শুধু নির্বাচনপদ্ধতি, নির্বাচনী কর্মপদ্ধতি ও নির্বাচনী আইন, বিধিবিধান, ভোট ব্যবস্থাপনা, প্রতিবন্ধী ভোটারদের জন্য কী ব্যবস্থা, নির্বাচনী কর্মকাণ্ডে সম্পৃক্ত ও প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালট এবং ভোটের দিন যানবাহন ব্যবস্থাপনা বিষয়ে অবহিত হতে চেয়েছেন। সিইসি ও নির্বাচন কমিশনাররা এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন।’

তিনি বলেন, ‘এটা দ্বিপাক্ষিক আলোচনা। তারা কিছু জানতে চেয়েছেন, তুলে ধরেছি। তাদের কাজ হচ্ছে বাংলাদেশের নির্বাচন পদ্ধতির বিষয়ে জানা। অন্য কোনো প্রশ্ন তারা করেননি। দেশের নির্বাচন পদ্ধতিতে ভোটাররা কীভাবে ভোট দিতে যাবেন, কীভাবে ভোট নেওয়া হবে তা জানতে চেয়েছেন। স্বচ্ছ ভোটের জন্য ভোটের পদ্ধতি ও রিটার্নিং অফিসারসহ সবার কাজগুলো সম্পর্কেও জেনেছেন।’