গত ৭ অক্টোবর গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের ইসরাইলে হামলার দিন ইসরাইলি বাহিনীই নিজেদের লোকজনকে গুলি করে হত্যা করেছিল। এর মাধ্যমে হামাসকে নৃশংস হিসেবে তুলে ধরে গ্রুপটির ওপর ভয়াবহ হামলা চালিয়ে ফায়দা নিতে চেয়েছে। এমন অভিযোগ করেছে পশ্চিম তীরভিত্তিক ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ)।

ইসরাইলের প্রভাবশালী পত্রিকা টাইমস অব ইসরাইলে বলা হয়েছে যে পিএ রোববার দাবি করেছে, ইসরাইলি পুলিশের প্রাথমিক তদন্তে দেখা গেছে যে কিবুজের কাছে ওই দিন হামলায় একটি মিউজিক পার্টিতে অংশগ্রহণকারী ৩৬৪ জনের মৃত্যুর জন্য দায়ী ইসরাইলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

পিএ তাদের সামাজিক মাধ্যমের অ্যাকাউন্টে দাবি করে, ৭ অক্টোবর ইসরাইলি হেলিকপ্টারগুলো সুপারনোভা মিউজিক ফেস্টিভালে তথাকথিত ‘হ্যানিবাল প্রটোকলের আওতায়’ গুলি চালায়। এতে বলা হয়, ‘ওই প্রেটোকলের আওতায় দখলদার পুলিশ ও সেনাবাহিনীকে যে কাউকে হত্যার অনুমতি দেয়া হয়েছে।’

পত্রিকাটি জানায়, হানিবাল প্রটোকল একটি বিতর্কিত সামরিক নির্দেশ। এটি ২০১৬ সালে বাতিল করা হয়েছে। এতে কোনো সৈন্যের অপহরণ ঠেকাতে প্রয়োজনীয় সবকিছু, এমনকি তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়ে গেলেও, করার অনুমতি সৈন্যদের দেয়া হয়েছে।

এতে আরো বলা হয়েছে, পিএ দাবি করেছে যে ইসরাইল গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে আক্রমণকে যৌক্তিক করতে ইসরাইল মিডিয়া ম্যাটেরিয়াল ‘তৈরী’ করেছে।

উল্লেখ্য, বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত খবরে বলা হয়েছে যে ওই দিন যে কিবুজের ওই মিউজিক ফেস্টিভেল সম্পর্কে কোনো ধারণা ছিল না। ফলে সেখানে হামলা চালানোর কোনো পরিকল্পনাও তাদের ছিল না। আর হামলার বিষয়টি টের পেয়ে ফেস্টিভাল কর্তৃপক্ষ সাথে সাথে তা বাতিল করে দিলে লোকজন পালাতে থাকে। হামাস সেখান থেকে কয়েকজনকে ধরে নিয়ে যায়। এ সময় ইসরাইলি হেলিকপ্টার গুলিবর্ষণ করে।

কয়েকটি ইসরাইলি পত্রিকা জানিয়েছে, ইসরাইলি হেলিকপ্টারের গুলিতে নিহত ইসরাইলির সংখ্যা বেশি নয়।

ওই দিন কিবুজে নিহত হয়েছিল ৩৬৪ জন। আর সার্বিকভাবে ওই দিন হামাসের হামলায় নিহত হয়েছিল ১,২০০ লোক। এছাড়া হামাস প্রায় ২৪০ জনকে পণবন্দী করে। এরপর থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এ পর্যন্ত নিহতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়ে গেছে।

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পিএর এই বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, এতে কার্যত ওই হত্যাযজ্ঞের জন্য ইসরাইলকেই অভিযুক্ত করা হয়েছে। এটি পুরোপুরি সত্যের অপলাপ।

নেতানিয়াহু বলেন, পিএ প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হলুকাস্টের অস্তিত্ব অস্বীকার করেন। তিনি এখন হামাসের হত্যাযজ্ঞ অস্বীকার করছেন। এটি অগ্রহণযোগ্য।

সূত্র : টাইমস অব ইসরাইল এবং অন্যান্য