বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন জনিত সংকট মোকাবিলায় পরমাণু শক্তি ও প্রযুক্তির গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে দুবাইয়ে সদ্য সমাপ্ত ‘কপ-২৮’ সম্মেলনে বেশ কিছু ইভেন্টের আয়োজন করে রাশিয়ার রাস্ট্রীয় পরমাণু শক্তি সংস্থা রসাটম।

রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ তার বানীতে বলেন, “আমরা এ ব্যাপারে নিশ্চিত যে, লো-কার্বন ব্যালেন্সে পরমাণু শক্তি একটি অবিচ্ছেদ্য অংশ। রসাটম অন্যতম প্রথম প্রতিষ্ঠান যারা জলবায়ু সংক্রান্ত আলোচনায় অংশগ্রহণ করে এবং জলবায়ু পরিবর্তন সমস্যা সমাধানে পরমাণু শক্তিকে একটি কার্যকরি উপায় হিসেবে বিবেচনার প্রস্তাব করে। চলতি সম্মেলনে এটা প্রতীয়মান হয়েছে যে, পরমাণু শক্তির প্রবক্তাদের কথার গুরুত্ব সবাই অনুধাবন করতে পারছে। অব্যহত ভাবে পরমাণু প্রযুক্তির উন্নয়নের ফলে বিশ্বব্যাপী পরমাণু শক্তির চাহিদা আবারও বৃদ্ধি পাচ্ছে”। দৈনিক বার্তাকে এক বিজ্ঞপ্তিতে রসাটম এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্মেলন চলাকালে ওয়ার্ল্ড নিউক্লিয়ার এসোসিয়েশনের আমন্ত্রনে রসাটম ‘নেট জিরো নিউক্লিয়ার ইন্ডাসট্রি প্লেজ’ এ যুক্ত হয়েছে। এই উদ্যোগে অংশগ্রহণকারীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণ, নতুন পরমাণু প্রযুক্তির উন্নয়ন ত্বরান্বিতকরণে একমত হয়ে ২০৫০ সাল নাগাদ পরমাণু শক্তির উৎপাদন কমপক্ষে তিনগুন বৃদ্ধি করতে সম্মত হয়েছে। ইতোমধ্যে ১২০টি প্রতিষ্ঠান এই উদ্যোগে যোগ দিয়েছে যারা ১৪০টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

কপ-২৮ সম্মেলনে রসাটম ‘ডে অফ স্মল নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টস (এসএনপিপি) ডে’ আয়োজন করে, যেখানে তারা লো-কার্বন ভবিষ্যৎ নিশ্চিতকরণ এবং জলবায়ু সংক্রান্ত লক্ষ্যগুলো অর্জনে বিভিন্ন ধরণের প্রযুুক্তিগত সমাধান তুলে ধরে।

রসাটমের উপ-মহাপরিচালক আন্দ্রেই নিকিপেলভ বলেন, “আধুনিক পরমাণু শক্তি ক্ষেত্রে স্বল্প ক্ষমতাসম্পন্ন স্থলভিত্তিক এবং ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সম্ভাবনা ব্যাপক। রাশিয়া সহ বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে দক্ষিণ গোলার্ধে এজাতীয় বিদ্যুৎকেন্দ্রের চাহিদাও যথেষ্ট”।

৮ ডিসেম্বর রাশিয়ার প্যাভিলিয়নে রসাটম ভবিষ্যৎ প্রজন্মের জন্য ‘এটম ডে’ এর আয়োজন করে। অনুষ্ঠানে আলোচনাকালে বিশেষজ্ঞরা বিভিন্ন দেশে এনার্জী ট্রানজিশনে পরমাণু প্রযুক্তির ভূমিকা সম্পর্কে বিশদ আলোচনা করেন।

রসাটমের প্রথম উপ-মহাপরিচালক কিরিল কামারভ জানান, “মানব জাতির জন্য টেকসই ও সমৃদ্ধ এনার্জী ভবিষ্যৎ গড়ে তোলার ক্ষেত্রে পরমাণু শক্তির ভূমিকা সম্পর্কে আমরা দৃঢ়ভাবে বিশ্বাসী। আমরা বর্তমানে নবায়নযোগ্য শক্তির উৎস ও এনার্জী স্টোরেজের উন্নয়নে কাজ করছি। তবে, আমাদের বিশ্বাস গ্রীন এনার্জী মিক্স অর্জনে পরমাণু শক্তি মুখ্য ভূমিকা পালন করবে”।

১০ ডিসেম্বর রাশিয়া কর্তৃক আয়োজিত এক প্যানেল আলোচনা সভায় রসাটমের উপ-মহাপরিচালক ইউরি অ্যালেনিন জানান কীভাবে রাশিয়ায় কার্বন ফুটপ্রিন্ট হ্রাসের আধুনিক উচ্চপ্রযুক্তি এবং নলেজ ইন্টেনসিভ পরমাণু শিল্প উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। একই সঙ্গে টেকসই উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে পরমাণু প্রযুক্তির ভূমিকাও তুলে ধরেন।

যুব সমাজ এবং জেন্ডার বিষয়েও রসাটম একটি ভিন্নধর্মী আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। রসাটম মহাপরিচালকের উপদেষ্টা কাউন্সিল ‘ইমপ্যাক্ট টীম ২০৫০’ এর প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অন্যান্যরা এতে অংশগ্রহণ করেন।