নিজ শহর পাবনার বিভিন্ন স্মৃতিবিজড়িত আড্ডাস্থলগুলো ঘুরলেন দেশের ২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সন্ধ্যার পর নিজে পায়ে হেঁটে শহরের আড্ডাস্থলগুলো ঘুরেন পাবনার এই সুর্যসন্তান।

এদিন সন্ধ্যার সাড়ে ৭টার দিকে পাবনা সার্কিট হাউজ থেকে তার অন্যতম আড্ডাস্থল পাবনা ডায়াবেটিকস সমিতিতে প্রবেশ করেন। সেখান কয়েক মিনিট অতিবাহিত করার পর পায়ে হেটে আসেন আরেক স্মৃতি বিজড়িত আড্ডাস্থল প্রসিদ্ধ মিষ্টির দোকান লক্ষ্মী মিষ্টান্ন ভান্ডারে। রাষ্ট্র প্রধানকে লক্ষী মিষ্টান্ন ভান্ডারের পরিবারের পক্ষ থেকে অভিনন্দন এবং কৃতজ্ঞতা জানান ভোলানাথ ঘোষ, অনুপ কুমার ঘোষ ও শিশু অনুস্কা ঘোষ।

সেখান থেকে রাষ্ট্রপতি চলে আসেন শহরের ঐতিহ্যবাহী আরেকটি মিষ্টির দোকান প্যরাডাইস সুইটস এ। সেখানে তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান সত্ত্বাধিকারী আবু ইসহাক শামীম ও আবু সাঈদ মো:সোহেল।
সেটা ঘুরে রাষ্ট্রপতি রাত ৮টার দিকে প্রবেশ করেন স্মৃতিবিজড়িত প্রিয় সংগঠন পাবনা প্রেসক্লাবে। সেখানে বেশ কয়েকটি মিনিট সময় অতিবাহিত করেন রাষ্ট্রপতি। এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা রবিউল ইসলাম রবি, সাবেক সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর শিবজিত নাগ, সভাপতি এবিএম ফজলুর রহমান, সম্পাদক সৈকত আফরোজ আসাদ, সাবেক সিনিয়র সহসভাপতি কামাল সিদ্দিকী, সাবেক সিনয়ির সহসভাপতি আখতারুজ্জামান আখতার, সাবেক সম্পাদক আঁখিনুর ইসলাম রেমনসহ প্রেসক্লাবের সদস্য সাংবাদিকবৃন্দ। এরপর রাষ্ট্রপতির নির্ধারিত গাড়িতে করে ফেরেন সার্কিট হাউজ এ সময় তার সঙ্গে ছিলেন স্থানীয় বন্ধুবান্ধব ও নেতাকর্মীরা।

এর আগে দুপুর ৩টার দিকে চার দিনের সফরে পাবনায় এসে পৌছান রাষ্ট্রপতি। চার দিনের সফরে তাঁর আসার কথা ছিল সোমবার। এদিন বৈরী আবহাওয়ার কারণে সোমবারের সফর বাতিল করা হয় তাঁর।

আবহাওয়া অনুকূলে থাকায় সফরের দ্বিতীয় দিন‌ মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুর‌ দুইটা ১২ মিনিটে রাষ্ট্রপতিকে বহনকারী হেলিকপ্টার পাবনার ঈশ্বরদীর বিমান বন্দরে অবতরণ করে বলে বিষয়টি নিশ্চিত করেন ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবির কুমার দাস। এরপর তাঁকে‌ বহনকারী গাড়িবহর সড়ক পথে পাবনা সার্কিট হাউসের উদ্দেশ্য রওনা দেয়। বহরটি বিকেলে ৩টায় সার্কিট হাউসে প্রবেশ করেন। সেখানে ২২তম রাষ্ট্রপ্রধানকে গার্ড অব অনার দেয়া হয়। গার্ড অব অনার শেষে বিশ্রামের পর সন্ধ্যার দিকে প্রিয় স্মৃতিবিজড়িত স্থানগুলোতে ঘুরতে বের হোন।

গত ১৪ জানুয়ারি রাষ্ট্রপতি কার্যালয়ের প্রটোকল অফিসার মুহাম্মদ মামুনুল হকের স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, ১৫ জানুয়ারি ১২.৪০ মিনিটে ঢাকা থেকে রাষ্ট্রপতি হেলিকপ্টারযোগে পাবনায় পৌঁছাবেন। ১২.৫০ মিনিটে এডভোকেট আমিন উদ্দিন স্টেডিয়ামে হেলিপ্যাডে উপস্থিতি। এরপর সার্কিট হাউসে গার্ড অব অনার শেষে বিশ্রাম নিবেন। সার্কিট হাউজে রাত্রিযাপন করবেন।

পরদিন ১৬ জানুয়ারি সকাল ১১ টায় পাবনার স্থানীয় কয়েকটি অনুষ্ঠানে যোগদান করবেন। বেলা ১ টার দিকে সার্কিট হাউজের উদ্দেশ্যে যাত্রা করবেন। আবার সার্কিট হাউসে রাত্রিযাপন করবেন। এরপর ১৭ জানুয়ারি সকাল ১১ টার দিকে স্থানীয় কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। বেলা ১ টার দিকে সার্কিট হাউজের উদ্দেশ্যে যাত্রা করবেন। আবার সার্কিট হাউসে রাত্রিযাপন করবেন। ১৮ জানুয়ারি ১.৪০ মিনিটের দিকে পাবনা থেকে হেলিকপ্টার যোগে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিবেন।

প্রথম দিনের সফর বাতিল হাওয়ায় চার দিনের রাষ্ট্রীয় সফরের সময়সূচি পরিবর্তন হবে বলে প্রশাসনের একাধিক সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, এর আগে দ্বিতীয় বারের মতো গত ২৭ সেপ্টেম্বর তিন দিনের রাষ্ট্রীয় সফরে তার নিজ জেলা পাবনায় আসেন। সফরের দ্বিতীয় দিন (২৮ সেপ্টেম্বর) পাবনার সাঁথিয়ায় নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। ৫০০ শয্যার পাবনা মেডিকেল কলেজ হাসপাতালের ভিত্তিপ্রস্তুর স্থাপন, পাবনা ডায়াবেটিস সমিতির অনুষ্ঠানে যোগদানসহ স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

এর আগে গত ১৫মে চার দিনের রাষ্ট্রীয় সফরে তার নিজ জেলা পাবনায় এসেছিলেন রাষ্ট্রপতি। সফরের দ্বিতীয় দিন ১৬ মে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে তাকে বিশাল নাগরিক সংবর্ধনা দেওয়া হয়।