মাস ফেব্রুয়ারিতে পাবনা জেলার সাগরকান্দিতে ১৩তম বছরের ধারাবাহিকতায় ‘বইমেলা’ আয়োজন করতে যাচ্ছে নপম ফাউন্ডেশন। ঐতিহ্যবাহী এই আয়োজনে পূর্বের মতোই শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশে পাবনা জেলার বৃহত্তম প্রতিযোগিতা ‘সেরা প্রতিভা অন্বেষণ কার্যক্রম’ এবং প্রথমবার ৭ দিন ব্যাপী ‘আর্ট ক্যাম্প কুটুম’ এবং গুণীজন সম্মাননা অনুষ্ঠান সহ একগুচ্ছ অনুষ্ঠান আয়োজন করবে। তিনদিন ব্যাপী এই বইমেলায় দেশের খ্যাতিমান লেখক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গের প্রাণিত উপস্থিতি এই অঞ্চলকে আলোকিত করবে। স্থানীয় বাউল গোষ্ঠীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাংস্কৃতিক কর্মকা- বাঙালির হাজার বছরের প্রীতিময় সাংস্কৃতিক ঐতিহ্যকে লালন করে সম্প্রীতির সমাজ গড়তে ভূমিকা রাখবে।

সেরা প্রতিভা অন্বেষণ কার্যক্রম হতে প্রায় ৭০০ প্রতিযোগীর দৃপ্ত পদচারণা একই সময়ে এই প্রাঙ্গণে পড়বে। আর্ট ক্যাম্প কুটুম পাবনাতে প্রথম ‘আর্ট রেসিডেন্সি’; এখানে দেশের তরুণ শিল্পীগণ নপম-এ আবাসান গ্রহণ করে পাবনা জেলার ভূ-বাস্তবতায় তাদের শিল্পকর্ম সম্পাদন করবেন এবং বইমেলার তিন দিনে তাদের শিল্পকর্মের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে জাতীয়/আন্তর্জাতিক পর্যায়ের আর্ট প্রদর্শনী হলেও, পরিদর্শনের সুযোগ সকলে পায় না। এটি এই অঞ্চলের মানুষের জন্যও সেই সুযোগ সৃষ্টি করবে। এ বছর শিশুদের বিনোদন সৃষ্টির উদ্দেশ্যে ‘নাগরদোলা’ সহ কয়েকটি রাইড সমন্বয়ে শিশু-কানন তৈরির পরিকল্পনাও করা হয়েছে।

এছাড়া একই সময়ে নপম ফাউন্ডেশন বাংলা ভাষা, শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য বিষয়ক পত্রিকা ‘ফুলকি’র ষষ্ঠ সংখ্যা প্রকাশ করবে। এ বিষয়ে সংস্থার সভাপতি বলেন, যদিও চূড়ান্তভাবে তারিখ নির্ধারণ করা হয়নি। তবে ফেব্রুযারির শেষ সপ্তাহে এই আয়োজন হবে এমনটা নিশ্চিত করা যায়।

উল্লেখ্য নপম ফাউন্ডেশন তরুণদের উদ্যোগ। অত্যন্ত তরুণ বয়স হতে উদ্যোক্তারা একটি সুস্থ ও মানবিক সমাজ গঠনে কাজ শুরু করে। সংস্থার তরুণ সংগঠকদের মধ্যে কবি, সাহিত্য সম্পাদক, সাংবাদিক, শিল্পী, দুর্দান্ত পাঠক এবং মেডিকেল, ইঞ্জিনিয়ারিং সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা রয়েছেন। এছাড়া সংস্থার উপদেষ্টাবৃন্দের মধ্যে চিন্তক, গবেষক, কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, প্রবীণ সংগঠকেরা রয়েছেন। শুভার্থী হিসেবে রয়েছেন সমাজের মার্জিত ও সমাজ হিতৈষী ব্যক্তিবর্গ।সংস্থাটি দীর্ঘ তেরো বছর যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠান শিখা একাডেমি, গণগ্রন্থাগার, গ্রাম ভিত্তিক রক্তের গ্রুপ পরীক্ষা, রক্তদান, সৃজনশীল মেধা অন্বেষণ কার্যক্রম, বইমেলা, পত্রিকা প্রকাশ, পাঠচক্র পরিচালনা, শিক্ষা সহায়তা, কম্পিউটার প্রশিক্ষণ, সাংস্কৃতিক কর্মকা-, ক্ষতিগ্রস্থ রাস্তা মেরামত, দুঃস্থ কল্যাণ, শ্রমজীবী মানুষের বিনোদন ও খেলাধুলাসহ বিভিন্ন কল্যাণকর্ম পরিচালনা করে আসছে।নিরলসভাবে কল্যাণ-কাজ করার স্বীকৃতি স্বরূপ নপম ফাউন্ডেশন “জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৩”অর্জন করেছে। গত বছর ১৮ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় যুব প্রশিক্ষণ কেন্দ্রে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা “সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন-সিআরআই” এর চেয়ারপার্সন সজীব ওয়াজেদ জয়, সংস্থার প্রতিষ্ঠাতা ও সভাপতি কবি রেজাউল করিম শেখ এর হাতে এই অ্যাওয়ার্ডটি তুলে দেন।