চলতি পথে যান্ত্রিক ত্রুটির কারণে হঠাৎ বন্ধ হয়ে যায় মেট্রোরেল চলাচল। ফলে ভেতরে আটকা পড়া অসংখ্য যাত্রীর মধ্যে দেখা দেয় আতংক আর ভোগন্তি।
আজ রোববার (৪ ফেব্রুয়ারি) বিকেলে এ ঘটনা ঘটে। এমআরটি লাইন-৬ এর দায়িত্বশীল এক কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। ১১০ ঘন্টা শ্বাষরুদ্ধকর আতঙ্কের পর মেট্রোরেল চলাচলা স্বাভাবিক হয়, স্বস্তি আর ভোগান্তি থেকে রক্ষা পান যাত্রীরা।
সুত্র জানায়, ভোল্টেজ জটিলতায় আকস্মিক ভাবে দুপুর ২টা ২৫ মিনিটে হঠাৎ করেই মেট্রোরেলের চলাচল বন্ধ হয়ে যায়। ১১০ মিনিট বন্ধ থাকার পর ৪টা ১৫ মিনিটে আবার মেট্রোরেল চলাচল শুরু হয়েছে। এতে হাঁফ ছেড়ে বাঁচলেন আটকে পড়া যাত্রীরা। পরে খোঁজ নিয়ে জানা গেছে, পল্লবী সেকশনে ওভারহেড ক্যাটেনারি সিস্টেমে (ওসিএস) ভোল্টেজ জিরো হয়ে গিয়েছিল। সংশ্লিষ্টরা দীর্ঘসময় চেষ্টা করে বিঘ্নতা সমাধান করেছেন। মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে গেলে ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী। অনেকের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক।
ট্রেন চলাচল বন্ধ থাকায় অনেক স্টেশনও বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফলে যাত্রীরা স্টেশনে প্রবেশ করতে পারেননি। তবে আগে যারা স্টেশনে ঢুকেছিলেন তারা ভেতরে অবস্থান করেন। সেখানে অনেকে উদ্বেগ আতঙ্কে ছিলেন। প্রায় ২ ঘণ্টা বন্ধ থাকায় মেট্রোর অনেক যাত্রী গুরুত্বপূর্ণ কাজে সময়মতো যেতে পারেননি।
ভূক্তভোগী যাত্রী মোজাফফর হোসেইন জানান, উত্তরা স্টেশন থেকে উঠেছি, যাব মতিঝিল। সব ঠিকঠাকই ছিল। কিন্তু পল্লবী আসতেই হঠ্যাৎ করে ট্রেনের ভেতরের আলো কমে আসে। পরে কাজীপাড়ার একটু আগে ট্রেন বন্ধ হয়ে যায়। আমরা বুঝতে পারছিলাম না যে কি হয়েছে, অনেকে আবার ভয় পাচ্ছিলেন। এভাবে প্রায় ঘণ্টা দুয়েক অতিবাহিতের পর ট্রেন ফের চলা শুরু হয়।
কর্তৃপক্ষ জানান, ওভারহেড ক্যাটেনারি সিস্টেমে (ট্রেন চলাচলের ওপরের বৈদ্যুতিক লাইন) বিদ্যুৎ সরবরাহ জিরো হয়ে যাওয়ায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। মেট্রোর এমন পরিস্থিতিতে ভোগান্তিতে পড়েন অসংখ্য যাত্রী। ট্রেনের ভেতরে থাকা যাত্রী থেকে শুরু করে স্টেশনে অপেক্ষমাণ সবাই ছিলেন ধোঁয়াশার মধ্যে। এর মধ্যে অনেককেই সামাজিক মাধ্যমে ক্ষোভ ঝাড়তে দেখা যায়। এছাড়া অনেকে গন্তব্যে নেমে নিজ নিজ ভোগান্তির কথা জানান।
আরেক যাত্রী মাহমুদুল হাসান বলেন, আজ প্রথম দেখলাম— মেট্রোরেলও ট্রাফিক সিগন্যালের মতো আটকে ছিল। কী হয়েছে, বুঝতে পারছি না। দীর্ঘক্ষণ ভেতরে বসে ছিলাম। প্রায় দুই ঘন্টার মতো, কিছুই বুঝতে পারিনি।

এ ব্যাপারে এমআরটি লাইন-৬ এর দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, দুপুর ২টা ২৫ মিনিটে হঠাৎ করেই মেট্রো ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে খোঁজ নিয়ে জানা গেছে— পল্লবী সেকশনে ওভারহেড ক্যাটেনারি সিস্টেমে (ওসিএস) ভোল্টেজ জিরো হয়ে গিয়েছিল। আমাদের কর্মকতারা দীর্ঘসময় চেষ্টা করে সমাধান করেছেন। এদিকে ট্রেন চলাচল বন্ধ থাকায় অনেক স্টেশন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফলে নতুন করে যাত্রীরা স্টেশনে প্রবেশ করতে পারেননি। তবে আগে যারা স্টেশনে ঢুকেছিলেন তারা ভেতরে অবস্থান করছিলেন।