গতকাল ১২ ফেব্রুয়ারি, সোমবার সন্ধ্যা ৬ টায় কবি হায়াত কামালের ‘নমিতা’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় ঢাকা গ্যালারিতে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেণ্য আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফা , জাগৃতি প্রকাশনার কর্ণধার রাজিয়া রহমান জলি সহ আরো অনেকে।

“নমিতা” কাব্যগ্রন্থ সর্ম্পকে কবি হায়াত কামাল বলেন, এটি আমার জনপ্রিয় একটি কবিতা নমিতার নাম অনুসারে নামকরণ করেছি। কবিতাটি শিমুল মুস্তাফা পাঠ করার পর সোশ্যাল মিডিয়ায় এতো সাড়া পেয়েছিলাম যে কবিতাটার দ্বিতীয় পর্ব “নমিতার প্রত্যাবর্তন” সহ আরো কিছু প্রেম ,বিরহ, বিচিত্র পর্বের কবিতা নিয়ে বইটি সাজিয়েছি।” চিত্র শিল্পী চারু পিন্টুর সুদৃশ্য কভার ডিজাইন এবং বইটির মাঝে মাঝে কবিতার থিম অনুসারে রঙ তুলির ছোঁয়া সবার মন কেড়েছে।

বইটির মোড়ক উন্মোচনউপলক্ষ্যে ‘নমিতা’ কাব্যগ্রন্থ নিয়ে আলোচনা অনুষ্ঠান এবং হায়াত কামালের কবিতা এবং তাঁর লেখা গান নিয়ে নান্দনিক সংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেছেন প্রখ্যাত আবৃত্তি ও বাচিক শিল্পী শিমুল মুস্তাফা, আরিফ মল্লিক, অনন্যা সহ বেশ কয়েকজন আবৃত্তিশিল্পী।

কবিত লেখার পাশাপাশি কবি হায়াত কামাল গান লিখেন। এখন পর্যন্ত ওনার লেখা আর তানিম হায়াত খানের সুরে অনেকগুলো মৌলিক গান অবমুক্ত হয়েছে যেগুলো গেয়েছেন সাফিকা নাসরিন মিমি। এই অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গান এবং হায়াত কামালের লেখায় আর তানিম হায়াত খান রাজিতের সুর করা কিছু পরিবেশন করেন সাফিকা নাসরিন মিমি।