কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমারী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বোয়ালমারী বাজারের কেষ্ট বসাকের ছেলে জয় বসাক (২০) বরিশাল মেডিকেল কলেজে এবার এম.বি.বি.এসে ভর্তির সুযোগ পেয়েছে। কিন্তু আর্থিক দৈন্যদশার কারণে বাবা কেষ্ট বসাক ছেলেকে মেডিকেলে ভর্তি নিয়ে চরম দুশ্চিন্তায়। এ সংক্রান্ত প্রতিবেদন বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হলে বিষয়টি মৌসুমী সেন স্বপ্না নামের এক আমেরিকা প্রবাসীর নজরে আসে। তিনি ফরিদপুর সদর উপজেলার চাঁদপুর ইউনিয়নের চতর সেনপাড়া গ্রামের নিত্যানন্দ সেনের মেয়ে। বর্তমানে আমেরিকার নিউইয়র্কের কুইন্স শহরে থাকেন। মৌসুমী সেন জয় বসাকের মেডিকেলে ভর্তি বাবদ ১২ হাজার টাকা আর্থিক সহায়তা করেন। সোমবার (১৮ মার্চ) মৌসুমী সেন স্বপ্নার পিসতুতো (ফুপাতো) বোন বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্সিং সুপারভাইজার আলো রানী মিত্র তার অফিস কক্ষে আর্থিক সহায়তার ওই টাকা কেষ্ট বসাকের হাতে তুলে দেন।
প্রসঙ্গত: বোয়ালমারী পৌর বাজারের মাংসপট্টির পাশে রাস্তায় বসে সেলাই মেশিন চালিয়ে জীবিকা নির্বাহ করেন কেষ্ট বসাক। বসতবাড়ি ছাড়া কোনো জায়গা জমি নেই।
উত্তরাধিকার সূত্রে পাওয়া ২ শতাংশের বসতবাড়িতে স্ত্রী ও ছেলেমেয়ে নিয়ে বসবাস তাঁর। মেয়ে জয়া বসাক বোয়ালমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। জয় বসাক ২০২১ সালে বোয়ালমারী জর্জ একাডেমি থেকে এসএসসি এবং ২০২৩ সালে ঢাকা নটর ডেম কলেজ থেকে এইচএসসিতে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়।
জয় বসাকের বাবা কেষ্ট বসাক বলেন, ‘রাস্তার ধারে বসে সেলাই মেশিন চালিয়ে সংসার চালাই। কোনো দিন বাজার করার টাকা হয়, কোনো দিন হয় না। খেয়ে না খেয়ে, ধার-দেনা করে, স্ত্রীর গহনা বিক্রি করে ছেলেমেয়েকে লেখাপড়া শেখানোর চেষ্টা চালিয়ে যাচ্ছি।’